sponsor

sponsor

Slider

আন্তর্জাতিক

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

Facebook Like Box

» » আফগানিস্তানের গজনির একাংশ তালেবানের দখলে; শহরে চলছে তুমুল লড়াই


আফগানিস্তানের   গজনির একাংশ তালেবানের দখলে; শহরে চলছে তুমুল লড়াই
গজনির একাংশ তালেবানের দখলে; শহরে চলছে তুমুল লড়াই
আফগানিস্তানের গজনি শহরের একাংশ দখল করে নিয়েছে উগ্র জঙ্গি গোষ্ঠী তালেবান। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ভারী অস্ত্রে সজ্জিত তালেবান জঙ্গিরা আজ (শুক্রবার) ভোর রাতে গজনি শহরে ঢুকে পড়ে। তারা নিজেদের নিয়ন্ত্রিত এলাকা থেকে আবাসিক ও বাণিজ্যিক এলাকাগুলো লক্ষ্য করে গোলাবর্ষণ করে যাচ্ছে।

সরকারি নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে শহরের অধিবাসীদের ঘরের

বাইরে বের না হতে পরামর্শ দেয়া হয়েছে।

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে দেশের দক্ষিণাঞ্চলে যাওয়ার প্রধান রুট গজনি শহরের ভেতর দিয়ে চলে গেছে বলে শহরটির কৌশলগত গুরুত্ব রয়েছে।  সকাল হওয়ার আগেই তালেবানের হামলা শুরু হওয়ার পরপরই কর্তৃপক্ষ মহাসড়কটি বন্ধ করে দিয়েছে।


তালেবান এক বিবৃতিতে দাবি করেছে, তারা গজনির বেশিরভাগ সরকারি ভবন দখল করে নিয়েছে এবং তাদের হামলায় এখন পর্যন্ত ১৪০ জন ‘শত্রুসেনা’ হতাহত হয়েছে। অন্যদিকে প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আরিফ নুরি জানিয়েছেন, শহরের রাস্তায় বহু তালেবান জঙ্গির লাশ পড়ে রয়েছে। সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে শহরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসার জন্য তালেবানের ওপর চাপ বৃদ্ধি পাওয়ার একই সময়ে এ হামলা চালানো হলো। তালেবানের পক্ষ এখন পর্যন্ত প্রেসিডেন্ট আশরাফ গনির শান্তি আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে আসা হয়েছে; যদিও তারা গতমাসে কাতারে মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ করেছেন।#
 
 

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply