sponsor

sponsor

Slider

বিশ্ব

নির্বাচন

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » ভয়াবহ ভূমিকম্পের জের, ১০ ইঞ্চি উঠে এল ইন্দোনেশিয়া

   ভয়াবহ ভূমিকম্পের জের, ১০ ইঞ্চি উঠে এল ইন্দোনেশিয়া
ইন্দোনেশিয়ায় এখন প্রায় দু'লক্ষ ৭০ হাজার মানুষ ঘরছাড়া।

 
  ভয়াল ভূমিকম্প প্রাণ কেড়েছিল ৩৮৭ জনের। ৫ আগস্ট ইন্দোনেশিয়ায় হওয়া ভূমিকম্পের জেরে ক্ষতির সম্ভাবনা বাড়তে পারে বলে সন্দেহ করেছিলেন অনেকে। শেষমেশ সেই আশঙ্কাই সত্যি হল। ভয়াবহ ভূমিকম্পে এবার গোটা ইন্দেনেশিয়া দ্বীপটাই আগের অবস্থান থেকে ১০ ইঞ্চি মতো উঠে এল। স্যাটেলাইট ছবির মাধ্যমে যে তথ্য উঠে এসেছে তাতে নাসা দাবি করছে, আগের অবস্থানে আর নেই ইন্দোনেশিয়া। নাসার বিজ্ঞানী ও ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা দাবি করছেন, ইন্দোনেশিয়ার বিভিন্ন এলাকার অবস্থানগত পার্থক্য এখন চোখে পড়ার মতো।



ভূমিকম্পের একিসেন্টারের উত্তর-পশ্চিম দিকের অংশ প্রায় এক মিটারের মতো বেশি উচ্চতায় উঠে গিয়েছে। আবার এপিসেন্টার সংলগ্ন কিছু এলাকায় মাটি অনেকটাই নিচে নেমে গিয়েছে। কোথাও কোথাও জমি  ২-৬ মিটার পর্যন্ত নিচের দিকে নেমেছে। ইন্দোনেশিয়ায় এখন প্রায় দু'লক্ষ ৭০ হাজার মানুষ ঘরছাড়া। প্রায় ৬৮ হাজার ঘর ভেঙে গিয়েছে ভয়াবহ ভূমিকম্পের জেরে।



রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭। বিজ্ঞানীরা মনে করছেন, এভাবে একটা প্রাকৃতিক বিপর্যয়ের ফলে ভৃ-পৃষ্ঠের এতটা পরিবর্তন কিন্তু মোটেও ভাল ব্যাপার নয়। কারণ, ভৃ-পৃষ্ঠের অবস্থানের এতটা

পরিবর্তন আরও ভয়াবহ ক্ষয়-ক্ষতির ইঙ্গিত বহন করে। এর পর একই জায়গায় ফের ভূমিকম্প হলে এবং তাঁর তীব্রতা যদি কমও হয় তবুও ক্ষয়-ক্ষতির সম্ভাবনা প্রবল হয়ে যায়। কারণ, এক্ষেত্রে মাটির শক্তি বা সামর্থ, দুই-ই কমতে থাকে।

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply