Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

সাম্প্রতিক খবর


খেলাধুলা

বিনোদন

ফিচার

mujib

w

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » এশিয়া কাপ ক্রিকেট ২০১৮, পরিসংখ্যানে বাংলাদেশ থেকে অনেক এগিয়ে শ্রীলঙ্কা







অপেক্ষার পালা শেষ। আর মাত্র কয়েক ঘণ্টা পর মরুর বুকে বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে পর্দা উঠতে যাচ্ছে এশিয়া কাপের ১৪তম আসরের। ১৯৮৪ সালে রথম্যান্স এশিয়া কাপ নামে এর যাত্রা শুরু হয়। সেবারও প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরাতেই বসে প্রথম আসর।
আজ শনিবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় সংযুক্ত আরব আমিরাতের মাঠ দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

তবে সবকিছু ছাড়িয়ে এ ম্যাচে যে উত্তেজনার পারদ ছড়াবে তা অনুমেয়। কারণ সবশেষ নিদাহাস ট্রফিতে শ্রীলংকার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সেখানে তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হয়। যদিও ম্যাচটি ছিল টি-টোয়েন্টি ফরমেটে। তারপরও তার রেশ থেকে যাবে। কারণ ম্যাচে সোহানের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েন থিসারা পেরেরা, এক পর্যায়ে মাঠ থেকে খেলোয়াড়দের উঠে আসার ইঙ্গিত দেন অধিনায়ক সাকিব আল হাসান। শেষ পর্যন্ত সে ম্যাচে মাহমুদুল্লাহ অবিশ্বাস্য ব্যাটিংয়ে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ।
ম্যাচের আগে চলুন দেখে আসি পরিসংখ্যান কি বলছে।
আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে যোজন যোজন ব্যবধানে এগিয়ে শ্রীলঙ্কা। এ পর্যন্ত ৪৪টি ম্যাচে লঙ্কানদের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সেখানে মাত্র ৬ ম্যাচেই জয় পেয়েছে টাইগাররা। অপরদিকে ৩৬ ম্যাচে জয় তুলে নেয় লঙ্কানরা। বাকি দু’ম্যাচ কোনও ফলাফল ছাড়াই শেষ হয়েছে।

অপরদিকে এশিয়া কাপের মঞ্চে এ ম্যাচের আগে ১২ বারের মতো একে অপরের মুখোমুখি হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। এর মধ্যে ১১ বার জয় তুলে নেয় লঙ্কানরা। অন্যদিকে ২০১২ সালে একমাত্র ম্যাচটি জিতে বাংলাদেশ। র‌্যাংকিংয়ে বাংলাদেশ এগিয়ে শ্রীলঙ্কার থেকে। আর সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কার কঠিন প্রতিপক্ষ বাংলাদেশ।
তবে পরিসংখ্যান যাই বলুক না কেন আজকের ম্যাচে জয়ের জন্যই মাঠে নামবে বাংলাদেশ। গতকাল ট্রফি উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বলেন, শুরুটা ভালো করতে চাই। আমরা কিভাবে শুরু করব সেটার ওপর নির্ভর করছে এশিয়া কাপে আমাদের যাত্রা। শ্রীলঙ্কাকে হারাতে হলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে। আমরা যদি শুরুটা ভালো করি তাহলে আমাদের অনেক দূর যাওয়া সম্ভব।

অপরদিকে সাকিব আল হাসান এশিয়ান ক্রিকেট কাউন্সিলের টুইটারে এক টুইটে বলেন, অবশ্যই আমরা আত্মবিশ্বাসী। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমরা ভালো একটি সিরিজ কাটিয়েছি। বিশেষ করে ওয়ানডে ও টি-টুয়েন্টিতে। আমরা সেই আত্মবিশ্বাস নিয়েই এশিয়া কাপে নামতে চাই।
তিনি আরো বলেন, আমরা এখনো এতকিছু ভাবিনি। আমরা ম্যাচ বাই ম্যাচ এগোবো। আর লক্ষ্য তো অবশ্যই শিরোপা। সেটা জেতার জন্যই এখানে এসেছে সবাই। আগে আমাদের নিজেদের কাজটা ঠিকমত সারতে হবে।
বাংলাদেশ সম্ভাব্য একাদশ

তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।
শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ
অ্যাঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), নিরোশান ডিকওয়েলা (উইকেরক্ষক), উপুল থারাঙ্গা, কুসল পেরেরা, কুসল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, দাসুন শানাকা, দিলরুয়ান পেরেরা, সুরঙ্গা লাকমল, লাসিথ মালিঙ্গা।







«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply