sponsor

sponsor

Slider

আন্তর্জাতিক

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

Facebook Like Box

» » প্রার্থীতা থেকে সরে দাঁড়িয়েছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা


প্রার্থীতা থেকে সরে দাঁড়িয়েছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা



প্রার্থীতা থেকে সড়ে দাঁড়িয়েছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। তার পরিবর্তে নির্বাচনে লড়বেন দলের আরেক সদস্য, সাও পাওলোর সাবেক মেয়র ফারনান্দো হাদ্দাদ। বুধবার এ তথ্য নিশ্চিত করে তার দল, ওয়ার্কার্স পার্টি।

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন ৭ অক্টোবর। এর এই নির্বাচনে অন্যতম প্রতিদ্বন্দ্বী ভাবা হচ্ছিল সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভাকে। কিন্তু দুর্নীতির দায়ে ১২ বছরের সাজা হওয়ার পর তার মনোনয়ন বাতিল করে দেশটির শীর্ষ নির্বাচনী আদালত।

সাজা হওয়ার দুই সপ্তাহ পর এক চিঠিতে নির্বাচনের প্রার্থীতা থেকে সড়ে দাঁড়ানোর ঘোষণা দিলেন লুলা। তার পরিবর্তে নির্বাচনে লড়বেন তার সহযোগী ফারনান্দো হাদ্দাদ। হাদ্দাদকে সমর্থন দিয়ে জয়ী করতে সমর্থকদের প্রতি আহ্বান জানান তিনি। পুলিশ সদরদপ্তরের বাইরে লুলার এই সিদ্ধান্ত পড়ে শোনান ওয়ার্কার্স পার্টির চেয়ারম্যান গ্লেইসি হফম্যান।

ওয়ার্কার্স পার্টির চেয়ারম্যান গ্লেইসি হফম্যান বলেন, ব্রাজিলের মানুষের সাথে থাকার এবং তাদের অধিকারের জন্য লড়াই করার প্রেসিডেন্ট লুলার প্রস্তাব আমরা গ্রহণ করেছি। লুলার সিদ্ধান্ত অনুযায়ী আমরা ফারনান্দো হাদ্দাদকে তার প্রতিনিধি হিসেবে ঘোষণা করছি।

একদিন নির্দোষ প্রমাণিত হয়ে দেশের জন্য আবার কাজ করতে পারবেন বলেও চিঠিতে আশা প্রকাশ করেন লুলা।

সাবেক

আইনজীবী ও লুলার বন্ধু লুই এদুয়ার্দো গ্রিনহালগ বলেন, আমি জানি একদিন ন্যায় বিচার হবে এবং আমি নির্দোষ তা প্রমাণিত হবে। সেদিন আমি হাদ্দাদের সাথে এক হয়ে জনগণের সরকার গড়বো, আশার সরকার গড়বো।

২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন লুলা। তার বিরুদ্ধে অভিযোগ, রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাসের সঙ্গে দুর্নীতিতে জড়িয়ে ঘুষ হিসেবে একটি অ্যাপার্টমেন্ট গ্রহণ করেছেন তিনি। ২০১৭ সালের জুলাই মাসে লুলাকে দোষী সাব্যস্ত করে আদালত। যদিও শুরু থেকেই অভিযোগ অস্বীকার করে আসছেন লুলা ও তার দল।

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply