sponsor

sponsor

Slider

আন্তর্জাতিক

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

Facebook Like Box

» » সুন্দর ত্বকের জন্য সকালে যে অভ্যাস গড়ে তুলতে হবে




প্রত্যেক মানুষের চাওয়াই হয় সুন্দর ও সাবলীল ত্বক। তবে ব্যস্ততার কারণে হয়ে উঠে না তার সঠিক পরিচর্যা। প্রাত্যহিক দিনের শুরুতে সামান্য কিছু পরিচর্যায় যদি আপনার ত্বক হয়ে উঠে স্বাস্থ্যকর ও মসৃণ, তাহলে আর দেরি কেন? আসুন জেনে নিই ৭ টি সকালের অভ্যাস যা আপনার ত্বককে করে তুলবে মনোরম।

১. ভালো ফেশওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন: ঘুম থেকে উঠার পর শুরুতেই মুখ পরিষ্কার করে নিন ভালো করে। ত্বকের ধরণ অনুযায়ী ফেশওয়াশ ব্যবহার করুন। সকালে শুরুতেই মুখ পরিষ্কার করে নিলে এটি আপনার সারা রাতে চেহারায় জমে থাকা তৈলাক্তভাব দূর করবে। একটি পরিষ্কার মুখ নিয়ে আপনার দিন শুরু করুন।

২. পরিবেশ দূষণ থেকে ত্বককে বাঁচান: প্রতিদিন বাড়ির বাইরে গেলেই আমাদের মুখোমুখি হতে হয় নানারকম ধূলাবালির। আর তা থেকে বাঁচতে হলে বেঁছে নিতে হবে ভিটামিন সি এবং ফ্লোরেটিন, ফেরুলিক এসিড সমৃদ্ধ স্কিনকেয়ার ক্রিম। যা আপনার ত্বককে বাহ্যিক ধূলাবালি থেকে বাঁচাতে সহায়তা করবে।

৩. সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না: ত্বকের যত্নের ক্ষেত্রে এই জিনিস ভুললে একদম চলবে না। প্রতিদিন বের হবার আগে কিছু সময় নিয়ে হলেও সানস্ক্রিন ক্রিম ত্বকে ব্যবহার করুন। ত্বকে ভারী মেকাপ নিন কিংবা খুব সামান্য! ত্বকের যত্নের জন্য, রোদ থেকে বাঁচাতে হলে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করা আপনার জন্য অত্যাবশ্যক।

৪. মুখের সাথে ঘাঁড়, গলা এবং হাতের যত্ন নেয়ার ব্যাপারেও খেয়াল রাখতে হবে: রৌদ্রের প্রকটে শুধু যে মুখমন্ডল ক্ষতি হয় তা নয় বরং তা আপনার ঘাঁড়, গলা ও হাতসহ অন্যান্য বাহ্যিক ত্বকেরও ক্ষতি করে থাকে। তাই বাসা থেকে বের হবার পূর্বে শরীরের এই বাহ্যিক অংশগুলোতেও সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। শরীরের এই অঙ্গপ্রত্যঙ্গগুলো ত্বকের আগেই লাবণ্য হারিয়ে ফেলে আর তাই এসবের যত্ন নেয়াও জরুরি।

৫. পিম্পলে আঙ্গুল দিয়ে চাপা বন্ধ করুন: ঘুম থেকে উঠেই আয়নায় নিজের চেহারা দেখতে যেয়ে নজরে এলো পিম্পল। কী করবেন? হাত দিয়ে চাপ দিবেন? অবশ্যই না। মন থেকে সবার আগে এমন ভাবনা তুলে ফেলুন। পিম্পলে আঙ্গুল ছোঁয়ানোরই কোনো দরকার নেই। স্যালিসাইলিক এসিড সমৃদ্ধ পণ্য ত্বকে ব্যবহার করুন যা আপনার ত্বককে করবে পিম্পলমুক্ত। এছাড়া ভালো কনসিলার ব্যবহার করে আপনি চাইলে আপনার ত্বক থেকে সমসাময়িকের জন্য পিম্পল ঢেকে দিতে পারেন। 

৬. সকালের নাস্তায় সতেজ ফল ও সবজি রাখুন: সকালেই নাস্তায় সবুজ শাকসবজি রাখুন। পাশাপাশি সতেজ ফলও রাখুন। ফলের জুস এক্ষেত্রে আপনার জন্য উপকারী। তাছাড়া ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান নিয়মিত। যা আপনার ত্বকের ফ্যাকাশে ভাব দূর করে, ত্বককে করবে টানটান ও মসৃণ।

৭. নিয়মিত পানি পান করুন: যখন আপনি তৃষ্ণার্ত থাকবেন তা প্রভাব ফেলবে আপনার ত্বকেও। ত্বকের কোমলতা ত্বককে রাখে সুস্থ এবং এ জন্য সবচেয়ে কার্যকরী হলো পানি। নিয়মিত পানি পানে ত্বকের শুকনোভাব দূর করে ত্বককে করে তুলে কোমল ও পিম্পলমুক্ত। সকালের কফি পানের পূর্বে এক গ্লাস পানি খেয়ে নিন। দুপুরের খাবারে আগে অন্তত ৭- ৮ গ্লাস পানি পান করুন। 

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply