sponsor

sponsor

Slider

বিশ্ব

নির্বাচন

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » ফের খুলে দেয়া হচ্ছে গোলান মালভূমি’র ক্রস পয়েন্ট



 জাতিসংঘ, ইসরাইল ও সিরিয়া সোমবার গোলান মালভূমি’র কুনিত্রা ক্রসিং পুনরায় খুলে দেয়ার ব্যাপারে সমঝোতায় পৌঁছেছে। শুক্রবার যুক্তরাষ্ট্র এক ঘোষণায় এ কথা জানিয়েছে। একইসঙ্গে দেশটি এ অঞ্চলে শান্তিরক্ষীদের কাজ সহজতর করতে মধ্যপ্রাচ্যের এ দুই দেশের প্রতি আহবান জানিয়েছে।
জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্র এ ক্রসিং পুনরায় খুলে দেয়াকে স্বাগত জানাচ্ছে। এরফলে গোলান মালভূমি অঞ্চলে যুদ্ধবিগ্রহ প্রতিরোধে জাতিসংঘ শান্তিরক্ষীরা তাদের প্রচেষ্টা জোরদারের সুযোগ পাবে।

উল্লেখ্য, ১৯৭৪ সালে প্রায় এক হাজার সৈন্য নিয়ে ইউএন ডিসএনগেজমেন্ট অবজার্ভার ফোর্স (ইউএনডিওএফ) প্রতিষ্ঠা করা হয়। আর এই ফোর্সের কাজ ছিল সিরিয়ার গোলান মালভূমি’র ইসরাইল অধিকৃত অংশে অস্ত্রবিরতি পর্যবেক্ষণ করা।
সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর তিন বছরের মাথায় আল-কায়েদার সাথে যুক্ত বিদ্রোহীরা ওই এলাকায় ছড়িয়ে পড়ায় ২০১৪ সালে ইউএনডিওএফ তাদের কার্যক্রম প্রত্যাহার করে নেয়ার পর গত আগস্ট মাসে এ ক্রসিং পয়েন্ট এলাকায় তাদের আবারো টহল তৎপরতা শুরু করে।
মস্কোর মধ্যস্থতায় বিদ্রোহী যোদ্ধাদের সাথে করা একটি চুক্তির আওতায় গত জুলাইতে এ ক্রসিংয়ের সিরীয় প্রান্ত দেশটির সৈন্যরা পুনঃনিয়ন্ত্রণ নেয়ার পর ইউএনডিওএফের প্রত্যাবর্তনের সম্ভাবনা দেখা দেয়।

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply