sponsor

sponsor

Slider

বিশ্ব

নির্বাচন

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » দিনাজপুরের মন্দিরে এখন সাজ সাজ রব



১৫ অক্টোবর ষষ্টি পূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। উৎসবকে কেন্দ্র করে দিনাজপুরে এখন সাজ সাজ রব। মন্দিরে মন্দিরে চলছে রং তুলির শেষ আঁচড় আর দেবীর সাজ সজ্জার কাজ। আর পূজা উৎযাপন পরিষদকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার আশ্বাস দিয়েছে পুলিশ প্রশাসন।


কাশবন ও আকাশের ছবি বলে দেয় অশুভ শক্তিকে দমন ও দেশের শান্তি কল্যাণে দেবী দুর্গা মর্তে আসছেন। এ জন্য উৎসবের আমেজ বইতে শুরু করেছে হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে। দুর্গাপূজা যতো ঘনিয়ে আসছে দিনাজপুরে ব্যস্ততা বাড়ছে প্রতিমা কারিগরদের। আয়োজকরা শেষ মুহূর্তে ছুটছেন দর্জিপাড়ায়। দুর্গার লাল টুকটুকে বেনারসি শাড়ির জরির কাজ, গণেশের ধুতিতে নকশাদার পাঁড় বসানো আর মহিষাসুরের জমকালো পোশাক নিতে। কেউবা ছুটছেন কামারপাড়ায়। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে বানিয়ে নিচ্ছেন দেবীর হাতের চক্র, গদা, তীর-ধনুক ও খড়গ-ত্রিশূল। আর ঘষামাজায় মিস্ত্রিরা ব্যস্ত মণ্ডপগুলোকে নতুন করে তুলতে। আয়োজকদের ফরমায়েশ ও ডিজাইন অনুযায়ী গড়ে তুলছেন দৃষ্টিনন্দন অস্থায়ী পূজামণ্ডপ। 

প্রতিমা শিল্পীরা জানান, প্রথমে মাটির কাজ করেছি, এখন রংয়ের কাজ করছি। আটটা প্রতিমা তৈরি করেছি। আমাদের কাজ শেষের দিকে।

অন্য আরেক জানান, এ মন্দিরের কাজ শেষ হলে, আরেকটা মন্দিরে যাবো। এইভাবে আমাদেরকে কাজগুলো শেষ করতে হবে।

নিরাপত্তাসহ সাম্প্রদায়িক সস্প্রীতির মধ্য দিয়ে এবারো শারদীয় দুর্গাপূজা উদযাপনের জন্য জেলা ও পুলিশ প্রশাসনের কাছে সার্বিক সহযোগিতা চেয়েছে  পূজা উদযাপন পরিষদ

দিনাজপুর পূজা উদযাপন পরিষদের  সাধারণ সম্পাদক উত্তম রায় বলেন,  সার্বক্ষণিকভাবে প্রশাসনসহ বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতারা ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের নেতারা এই মন্দিরগুলোকে পাহারা দিচ্ছেন।

দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানে সর্বোচ্চ নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়ার কথা জানালেন দিনাজপুর পুলিশ সুপার  সৈয়দ আবু সায়েম। তিনি বলেন, পুলিশে পুলিশ থাকবে, সাদা পোশাকে পুলিশ থাকবে। পাশা পাশি আমাদের গোয়েন্দা সংস্থাগুলো কাজ করবে। এ ছাড়াও পূজামণ্ডপগুলোতে সিটিভির ব্যবস্থা করেছি।

জেলার ১৩টি উপজেলায় এবার ১ হাজার ২শ ৪৭টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply