sponsor

sponsor

Slider

আন্তর্জাতিক

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

Facebook Like Box

» » একটানা প্রায় ১৮ ঘন্টা উড়ে সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্কে কোন বাণিজ্যিক ফ্লাইটের দীর্ঘতম যাত্রা



একটানা প্রায় ১৮ ঘন্টা উড়ে সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্কে কোন বাণিজ্যিক ফ্লাইটের দীর্ঘতম যাত্রা

সিঙ্গাপুর এয়ারলাইন্সের এই ফ্লাইটটি দীর্ঘযাত্রায় নতুন রেকর্ড করেছে।
বিশ্বের দীর্ঘতম বিরতিহীন বাণিজ্যিক ফ্লাইট পনের হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে শুক্রবার নিউ ইয়র্কে অবতরণ করেছে। সিঙ্গাপুর এয়ারলাইন্সের এই ফ্লাইটটি যাত্রা শুরু করেছিল সিঙ্গাপুর থেকে। পুরো যাত্রায় সময় লেগেছে ১৭ ঘন্টা ৫২ মিনিট।
<

br /> এই ফ্লাইটে ছিল দেড়শো জন যাত্রী এবং ১৭ জন ক্রু।

যাত্রীদের একজন 'এয়ারলাইন্সরেটিংস ডট কমে'র প্রধান সম্পাদক জিওফ্রে থমাস জানান, খুব দ্রুত সময় পেরিয়ে গেছে। মনেই হয়নি যে সাড়ে সতেরো ঘন্টার বেশি সময় তারা আকাশে ছিলেন।

সিঙ্গাপুরের চ্যাঙ্গি এয়ারপোর্ট থেকে নিউ ইয়র্কের নিওয়ার্ক এয়ারপোর্ট পর্যন্ত এই ফ্লাইটের উদ্বোধন হয় বেশ জাঁকজমক করে।

বিশ্বে এরকম দূর পাল্লার ফ্লাইট আরও আছে।

এবছরের শুরুতে অস্ট্রেলিয়ার পার্থ থেকে লন্ডন পর্যন্ত দীর্ঘ ১৭ ঘন্টার এক ফ্লাইট চালু করে কানটাস এয়ারলাইন্স। অন্যদিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট আছে অকল্যান্ড থেকে দোহা পর্যন্ত যেটিতে সময় লাগে সাড়ে সতেরো ঘন্টা।

পার্থ হতে লন্ডন পর্যন্ত কানটাস এয়ারলাইন্সও একটি দীর্ঘ বিরতিহীন ফ্লাইট চালায়
সিঙ্গাপুর এয়ারলাইন্স তাদের এই ফ্লাইটে উড়িয়েছে একেবারে নতুন একটি এয়ারবাস - যেটিতে রাখা হয়েছে মাত্র ১৬১টি আসন। এর মধ্যে ৬৭ টি বিজনেস ক্লাসে এবং ৯৪টি ইকনমি ক্লাসে।

বিশ্বের আর্থিক লেন-দেনের বড় দুটি কেন্দ্র নিউ ইয়র্ক এবং সিঙ্গাপুরের মধ্যে এই ফ্লাইট বেশ জনপ্রিয় হবে বলে মনে করা হচ্ছে।

সিঙ্গাপুর এয়ারলাইন্স এর আগেও ২০০৪ সালে এরকম একটি ফ্লাইট চালু করেছিল। কিন্তু পরে তারা সেটি বাতিল করতে বাধ্য হয়। কারণ যে বিমান দিয়ে এই ফ্লাইট চালানো হতো, সেটিতে বেশি জ্বালানি খরচ হতো এবং সেজন্যে এটিতে কোন লাভ করা যাচ্ছিল না।

নতুন এয়ারবাস ৩৫০-৯০০ সেদিক থেকে বেশ সাশ্রয়ী হবে বলে মনে করা হচ্ছে। এটি বিরতিহীনভাবে বিশ ঘন্টা পর্যন্ত আকাশে উড়তে পারে।

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply