sponsor

sponsor

Slider

আন্তর্জাতিক

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

Facebook Like Box

» » মৃত্যুদণ্ড বাতিল করছে মালয়েশিয়া



মালয়েশিয়ার যোগাযোগ ও মাল্টিমিডিয়ামন্ত্রী গোবিন্দ সিং ডিও গোবিন্দ বলেছেন, তার দেশ মৃত্যদণ্ড বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে মৃত্যুদণ্ড পাওয়া এক হাজার দুইশ’র বেশি ব্যক্তির সাজা স্থগিত করা হতে পারে।

বার্তা সংস্থা এএফপিকে এই মন্ত্রী বলেন, খুব শিগগিরই এই আইন সংশোধন করা হবে বলে আমি আশা করছি।

বৃহস্পতিবার মালয়েশিয়ার আইনমন্ত্রী লিউ ভুই কেওং মৃত্যুদণ্ড বাতিল করার বিষয়টি জানিয়েছিলেন। তিনি বলেন, যেহেতু আমরা মৃত্যুদণ্ড বাতিল করছি, তাই কোনও সাজাই কার্যকর করা হবে না।



লিউ বলেন, আগামী সোমবার আইনের সংশোধন করে সেটি পার্লামেন্টে উপস্থাপন করা হবে।

এদিকে মালয়েশিয়া সরকারের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে মানবাধিকার গ্রুপগুলো। হিউম্যান রাইটস ওয়াচ এই ‘দারুণ খবরের’ প্রশংসা করেছে। সংস্থাটির এশিয়া অংশের ডেপুটি ডিরেক্টর ফিল রবার্টসন বলেন, মালয়েশিয়ার এমন সিদ্ধান্তে এই অঞ্চলের অন্যান্য দেশের ওপর এক ধরনের চাপ সৃষ্টি হবে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কুমি নাইডু এক বিবৃতিতে জানিয়েছেন, সরকারের এই ঘোষণা ‘একটি আশাব্যঞ্জক ইঙ্গিত’। তিনি বলেন, সময় নষ্ট করার সুযোগ নেই; ইতিহাসের পাতা থেকে বহু আগেই মৃত্যুদণ্ডকে মুছে ফেলা উচিত ছিল।

অন্যদিকে মালয়েশিয়ার পার্লামেন্ট আইনের এই সংশোধন অনুমোদন দিলে মৃত্যুদণ্ড থেকে রেহাই পাবেন উত্তর কোরিয়ার নেতার সৎ ভাইকে হত্যায় অভিযুক্ত দুই নারী।

উল্লেখ্য, হত্যা, অপহরণ, অবৈধভাবে আগ্নেয়াস্ত্র রাখা এবং মাদক চোরাচালানসহ বিভিন্ন অপরাধের কারণে মালয়েশিয়ায় মৃতুদণ্ডের বিধান রয়েছে।

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply