sponsor

sponsor

Slider

আন্তর্জাতিক

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

Facebook Like Box

» » এক বিয়েতেই হুমকিতে ইহুদিদের অস্তিত্ব!



চার বছর ধরে প্রেম করেছেন হিব্রুভাষী আরব সংবাদ পাঠিকা লুসি আহারিশ আর আরবিভাষী ইহুদি জাচি হালেভি। অবশেষে সম্প্রতি বিয়ে করেছেন দুই ধর্মের এই প্রেমিক-প্রেমিকা। কিন্তু এ বিয়ে নিয়ে সরব হয়েছেন ইসরায়েলের ডানপন্থীরা। এমন বিয়ের ফলে গোটা ইসরায়েলই হুমকির মুখে পড়বে বলে মনে করছেন তারা।

বিয়ের পর এই জুটি গণমাধ্যমকে বলেন, একটি শান্তিচুক্তি সই করলাম আমরা। কিন্তু এই জুটির ব্যাপারে ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী এবং ডানপন্থী পার্লামেন্টারিয়ান আরিয়ে দেরি মনে করছেন, এমন বিয়ের ফলে ইহুদিদের অস্তিত্ব হুমকিতে পড়ছে। কারণ বিশ্বজুড়ে ইহুদিদের অন্যরা গ্রাস করছে বলে মনে করেন তিনি।

আন্তঃধর্ম বিয়ে ইহুদিদের বিশুদ্ধতা নষ্ট করছে বলে মন্তব্য করে দেশটির লিকুদ পার্টির এমপি ওরেন হাজেন এক টুইটার বার্তায় বলেন, আমি লুসি আহারিশকে দোষ দিচ্ছি না। তবে তিনি এক ইহুদি আত্মাকে বিপথে নিয়ে দেশের ক্ষতি করছেন। সেইসঙ্গে আরেকটি ইহুদি প্রজন্মকে ধ্বংস করে দিলেন।

তবে উগ্রপন্থীরা এমন মন্তব্য কররেও আরব-ইহুদি বিয়েকে স্বাগতও জানিয়েছেন বেশকিছু রাজনীতিবিদ ও সাংবাদিক। লেবার পার্টির এমপি শেলি ইয়াচিমোভিচ টুইটে এই জুটির সুখ ও সাফল্য কামনা করেছেন।

জানা যায়, ৩৭ বছর বয়সী আহারিশের বাবা-মা মুসলিম এবং তিনি ইসরায়েলি টেলিভিশনের ইতিহাসে প্রথম হিব্রুভাষী আরব উপস্থাপক। অন্যদিকে, হালেভি নেটফ্লিক্স শো ‘ফাউদা’-তে সিক্রেট এজেন্টের ভূমিকায় অভিনয় করে বেশ জনপ্রিয় হয়েছেন।

প্রসঙ্গত, ইসরায়েলে নাগরিকদের ২০ শতাংশ আরব মুসলিম৷ তবে প্রায়শই তারা বৈষম্যমূলক আচরণের শিকার হওয়ার অবিযোগ করে থাকেন৷ ২০১৫ সালে দেশটির বিয়ের সবশেষ জাতীয় পরিসংখ্যান অনুযায়ী, ৫৮ হাজার বিয়ের মধ্যে কেবল ২৩টি বিয়ে হয়েছে আরব ও ইহুদি জুটির মধ্যে৷

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply