sponsor

sponsor

Slider

আন্তর্জাতিক

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

Facebook Like Box

» » স্তন ক্যান্সার প্রতিরোধে যে খাদ্য খাবেন


একসময় প্রচলিত ছিল ক্যান্সার মানেই মৃত্যু। আর এ কথা শোনার পর যে কোনও রোগী পূর্বের তুলনায় বেশি অসুস্থ হয়ে যেতেন। তবে এখন এ ধারণা ভুল প্রমাণিত হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর প্রতিষেধক গ্রহণ ও প্রতিদিনের খাদ্য তালিকায় নতুন কিছু খাবারের সংযোজন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে। চলুন জেনে নিই স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে এমন কিছু খাবারের তালিকা-
১. ব্রোকলি : ব্রোকলিতে সালফ্রোফেইন নামক উপাদান আছে যা স্তন ক্যান্সার প্রতিরোধ করে থাকে। প্রতিদিনকার খাদ্য তালিকায় ব্রোকলি রাখুন।
২. মাশরুম : নিউট্রোসিয়ান অ্যান্ড ক্যান্সার এ  ২০১০  সালের প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে মাশরুম খেলে স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেকখানি হ্রাস করে থাকে। মাশরুমে থাকা অ্যান্টি অক্সিডেন্টসমূহ ক্যান্সার প্রতিরোধ করে থাকে।
৩. ডালিম : যুক্তরাষ্ট্রের সিটি অফ হোপস বেকম্যান রির্সাস ইনস্টিটিউটের বৈজ্ঞানিকদের মতে ডালিমে এ্যালাজিক অ্যাসিড, অ্যান্টি অক্সিডেন্টসমূহ যা ক্যান্সার সৃষ্টি করা এনজাইমকে প্রতিরোধ করে থাকে। ডালিম শুধু ক্যান্সার নয় হৃদরোগের ঝুঁকিও হ্রাস করে থাকে।
৪. পালং শাক : মেনোপজের আগে নারীরা স্তন ক্যান্সার হওয়ার সর্বোচ্চ ঝুঁকিতে থাকেন। পালং শাকে হজমযোগ্য আঁশ আছে যা স্তন ক্যান্সার প্রতিরোধ করে থাকে।
৫. ডিম : ডিম স্তন ক্যান্সার থেকে রক্ষা করে থাকে। কোলিন নামক উপাদান ২৪% পর্যন্ত ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে থাকে। যুক্তরাষ্ট্রের জরিপ অনুসারে ডিমের কুসুমে থাকা উপাদানটি স্তন কোষের কাজ সঠিকভাবে পরিচালনা করে থাকে।
৬. দুধ এবং দুগ্ধ জাতীয় খাবার : ক্যালসিয়াম, আয়রন এবং অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার দুধ। এই দুধ এবং দুগ্ধ জাতীয় খাবার ১৯% পর্যন্ত স্তন ক্যান্সার প্রতিরোধ করে থাকে।
৭. স্যামন মাছ : স্যামন মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড উপাদান ক্যান্সার প্রতিরোধ করে থাকে। প্রতিদিনকার খাদ্য তালিকায় স্যামন মাছ রাখুন। শুধু স্যামন মাছই নয় বরং সবরকমের সামুদ্রিক মাছ স্বাস্থ্যের জন্য উপকারী।

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply