sponsor

sponsor

Slider

আন্তর্জাতিক

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

Facebook Like Box

» » ১ কোটি ৪০ লাখ মানুষ দুর্ভিক্ষের মুখে


দ্রুত ইয়েমেনে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে ইয়েমেন ও আন্তর্জাতিক অঙ্গনের ৩৫টি এনজিও। এসব এনজিও বলেছে, ইয়েমেনের প্রায় এক কোটি ৪০ লাখ মানুষ একেবারে ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।
এনজিওগুলো এক বিবৃতিতে বলেছে, ‘এক কোটি ৪০ লাখ নারী, পুরুষ ও শিশু দুর্ভিক্ষের মুখে রয়েছে যা দেশের মোট জনসংখ্যার অর্ধেক।  এর আগে কখনো এতটা জরুরি অবস্থা ছিল না।’
বিবৃতিতে যুদ্ধরত পক্ষগুলোকে দ্রুত যুদ্ধ বন্ধ করতে রাজি করানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবেদন জানানো হয়। পাশাপাশি ইয়েমেন যুদ্ধে যেসব অস্ত্র ব্যবহার করা হচ্ছে তার সরবরাহ বন্ধ করারও দাবি জানিয়েছে এনজিওগুলো।
এছাড়া, ইয়েমেনের হুদাইদাহ বন্দর দিয়ে যাতে জরুরি ত্রাণ সরবরাহে বাধা না দেয়া হয় এজন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের প্রচেষ্টা দ্বিগুণ করার আহ্বান জানিয়েছে। ইয়েমেনের চলমান সংকটকে মনুষ্যসৃষ্টি বলেও বিবৃতিতে উল্লেখ করেছে এনজিওগুলো। তারা বলেছে, জরুরি পণ্য সরবরাহে বাধা দেয়ার কারণেই এ অবস্থা তৈরি হয়েছে।
২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ও তার কয়েকটি মিত্র আরব দেশ ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। এক পর্যায়ে তারা ইয়েমেনের ওপর আকাশ, স্থল ও নৌপথের অবরোধ দেয়। ফলে বাইরে থেকে দেশটিতে তেমন কোনো ত্রাণও আসতে পারছে না।


«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply