sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রভাব পড়েনি ইরানের অর্থনীতিতে: রুহানি


গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের আরোপকৃত নিষেধাজ্ঞার কোনও প্রভাব ইরানের অর্থনীতিতে পড়েনি বলে মন্তব্য করলেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। শনিবার দেয়া এক বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে তার বক্তব্যটি প্রচারিত হয় বলে জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।
হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ইরানের ওপর যে নিষেধাজ্ঞার ঘোষণা দেয়, বাস্তবে তা অনেক আগেই আরোপ করেছিল। আমাদের বিরুদ্ধে প্রয়োগ করার মতো নতুন কোনও অস্ত্র আর নেই দেশটির কাছে।
এর আগে গত সোমবার ইরানের অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে দেশটির প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ইরান মানবে না। বন্ধু রাষ্ট্রগুলোকে সঙ্গে নিয়ে যুক্তরাষ্ট্র সরকারের আরোপকৃত নিষেধাজ্ঞা ভেঙে দেবো আমরা।
তিনি আরও বলেন, আমাদের খুব ভালোভাবে এই নিষেধাজ্ঞা ভাঙতে হবে এবং আমরা তা করব। জনগণের সহায়তায় আমরা আমেরিকানদেরকে বুঝিয়ে দেবো যে তাদের অবশ্যই ইরানিদের সঙ্গে শক্তি, চাপ ও হুমকির ভাষায় কথা বলা উচিত না।
উল্লেখ্য, গত মে মাসে ট্রাম্প ৬ রাষ্ট্রের সঙ্গে ইরানের সই করা পরমাণু সমঝোতা থেকে অবৈধভাবে বেরিয়ে যাওয়ার পর দেশটির তেল বিক্রি শূন্যে নামিয়ে আনার ঘোষণা দেন। কিন্তু এই ঘোষণাকে গুরুত্ব না দিয়ে অনেক দেশই ইরানের কাছ থেকে তেল ক্রয় অব্যাহত রাখার সিদ্ধান্তের কথা জানায়।
সবশেষ গত সোমবার থেকে ইরানের তেল ও ব্যাংকিং খাতে দ্বিতীয় ধাপের নিষেধাজ্ঞা কার্যকর করে ট্রাম্প প্রশাসন। তবে দক্ষিণ কোরিয়া, জাপান ও ইতালিসহ ৮টি দেশকে ইরান থেকে তেল ক্রয়ের অনুমতি দেয়া হয়েছে।

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply