sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » বর্ষসেরার হ্যাটট্রিক কোহলির





প্রায় চার দশক পর গতকাল রোববার মেলবোর্নে ঐতিহাসিক টেস্ট জিতে নিয়েছে বিরাটের ভারত। সুনীল গাভাস্করের পর দ্বিতীয় অধিনায়ক হিসেবে ঐতিহ্যের এমসিজি-তে টেস্ট জয় কোহলির। একইসঙ্গে অধিনায়ক হিসেবে বিদেশের মাঠে টেস্ট জয়ের নিরীখে ছুঁয়ে ফেলা সৌরভ গঙ্গোপাধ্যায়কে। আর বছর শেষে বিরাটের মুকুটে একাধিক রঙিন পালক।

তবে এখানেই শেষ নয়। ব্যক্তিগতভাবেও কোহলি বছরটা শেষ করতে চলেছেন বিরাট মাইলস্টোন গড়ে। বারবার তিনবার।

আন্তর্জাতিক ব্যাটসম্যানদের মধ্যে রানের চূড়ায় থেকে আরেকটি ক্যালেন্ডার ইয়ার শেষ করছেন রানমেশিন কোহলি। অধিনায়ত্বের চাপ সামলে ব্যাট হাতে ২ হাজার ৬৫৩ রান করে ২০১৮ ক্যালেন্ডার ইয়ারে ইতি টানছেন ভারতীয় ক্রিকেটের পোস্টার বয়। তবে এটাই প্রথম নয়। ২০১৬ ও ২০১৭ ক্যালেন্ডার বর্ষেও আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন বিরাট।

২ হাজার ৫৯৫ রান ও ২ হাজার ৮১৮ রান করে যথাক্রমে ২০১৬ ও ২০১৭ ক্যালেন্ডার বর্ষ শেষ করেছিলেন বিরাট। এরপর ২০১৮। টানা তৃতীয়বছর আন্তর্জাতিক ক্রিকেটে রানের চূড়ায় থেকে মাইলস্টোন গড়লেন এই ‘দিল্লি বয়’।

চলতি বছর শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন টেস্টের সিরিজে সর্বোচ্চ ২৮৬ রান এসেছিল বিরাটের ব্যাট থেকে। এরপর আগস্ট-সেপ্টেম্বরে বিলেতে টেস্ট সিরিজে ভারত অধিনায়কের ব্যাট থেকে এসেছিল রেকর্ড ৫৯৩ রান। যদিও দুটি ক্ষেত্রেই সিরিজ হারতে হয় দলকে।

এরপর ডিসেম্বরে ক্যাঙ্গারুর দেশে টেস্ট সিরিজে শুরুটা ভালো করতে পারেননি বিরাট। কিন্তু পারথে দ্বিতীয় টেস্টে ফের ঝলসে ওঠে তার ব্যাট। নবনির্মিত অপটাস স্টেডিয়ামে টেস্ট কেরিয়ারে ২৫ তম সেঞ্চুরিটি তুলে নেন বিরাট। এরপর মেলবোর্নে বক্সিং ডে টেস্টে দ্বিতীয় ইনিংসে ব্যর্থ হলেও প্রথম ইনিংসে ৮২ রানের দুরন্ত ইনিংস খেলেন আন্তর্জাতিক ক্রিকেটে ৬৩টি শতরানের মালিক। সব মিলিয়ে সব ধরনের ক্রিকেট মিলিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েই আরও একটি সফল বছর শেষ করছেন বিরাট।

এদিকে রোববার অস্ট্রেলিয়াকে ১৩৭ রানে হারিয়ে মেলবোর্নের বাইশ গজে এসেছে ঐতিহাসিক টেস্ট জয়। একইসঙ্গে চার টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গিয়ে বর্ডার-গাভাস্কর ট্রফি নিজেদের দখলে রেখেছে টিম ইন্ডিয়া। কিন্তু এখানেই থামতে চান না বিরাট ‘দ্য রানমেশিন’। বরং অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার দেশকে ঐতিহাসিক সিরিজ জয়ের স্বাদ দিতে মুখিয়ে বুমরাহদের দলনায়ক।

তাই এমসিজি-তে ম্যাচ জয়ের পর ভারত অধিনায়ক জানান, ‘আমরা এখানেই থামতে চাইছি না। মেলবোর্ন জয়ের আত্মবিশ্বাসকে সঙ্গী করে সিডনিতে আমরা আরও ইতিবাচক পারফর্ম্যান্স তুলে ধরতে চাই। শেষ টেস্ট জিতেই আমরা সিরিজ নিজেদের দখলে করতে চাই।’






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply