sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » বেতন বাড়ল পোশাক শ্রমিকদের






প্রধানমন্ত্রীর নির্দেশে পোশাক শ্রমিকদের সাতটি গ্রেডে বেতন বাড়ানোর সুস্পষ্ট প্রস্তাব দিয়েছে মজুরি পুনর্নির্ধারণে গঠিত ত্রিপক্ষীয় কমিটি। রোববার (১৩ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে নতুন প্রস্তাবিত মজুরি কাঠামোর বিস্তারিত তুলে ধরেন শ্রম সচিব আফরোজা খানম।


 সচিব আফরোজা খান বলেন, ২০১৩ সালে ৭ম গ্রেডে বেতন ছিল ৫ হাজার ৩০০ টাকা। ২০১৮ সালে সেটি করা হয় ৮ হাজার টাকা। চূড়ান্ত সিদ্ধান্তে এটি ৮ হাজার টাকাই রাখা হয়েছে।

২০১৩ সালে ৬ষ্ঠ গ্রেডে বেতন ছিল ৫ হাজার ৬৭৮ টাকা। ২০১৮ সালে সেটি করা হয় ৮ হাজার ৪০৫ টাকা। চূড়ান্ত সিদ্ধান্তে এটি ৮ হাজার ৪২০ টাকা করা হয়েছে। ২০১৩ সালে ৫ম গ্রেডে বেতন ছিল ৬ হাজার ৪২ টাকা। ২০১৮ সালে সেটি করা হয় ৮ হাজার ৮৫৫ টাকা। চূড়ান্ত সিদ্ধান্তে এটি ৮ হাজার ৮৭৫ টাকা করা হয়েছে।

২০১৩ সালে ৪র্থ গ্রেডে বেতন ছিল ৬ হাজার ৪২০ টাকা। ২০১৮ সালে সেটি করা হয় ৯ হাজার ২৪৫ টাকা। চূড়ান্ত সিদ্ধান্তে এটি ৯ হাজার ৩৪৭ টাকা করা হয়েছে। ২০১৩ সালে তৃতীয় গ্রেডে বেতন ছিল ৬ হাজার ৪০৫ টাকা। ২০১৮ সালে সেটি করা হয় ৯ হাজার ৫৯০ টাকা। চূড়ান্ত সিদ্ধান্তে এটি ৯ হাজার ৮৪৫ টাকা করা হয়েছে।

২০১৩ সালে ২য় গ্রেডে বেতন ছিল ১০ হাজার ৯০০ টাকা। ২০১৮ সালে সেটি করা হয় ১৪ হাজার ৬৩০ টাকা। চূড়ান্ত সিদ্ধান্তে এটি ১৫ হাজার ৪১৬ টাকা করা হয়েছে। ২০১৩ সালে ১ম গ্রেডে বেতন ছিল ১৩ হাজার টাকা। ২০১৮ সালে সেটি করা হয় ১৭ হাজার ৫১০ টাকা। চূড়ান্ত সিদ্ধান্তে এটি ১৮ হাজার ২৫৭ টাকা করা হয়েছে।

এসময় বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশেই দ্রুত সমস্যা সমাধানে নতুন প্রস্তাব দেয়া হচ্ছে। নতুন কাঠামোতে সর্বোচ্চ বেতন বেড়েছে ৫ হাজার ২৫৭ এবং সর্বনিম্ন দুই হাজার সাতশো টাকা।’




বাণিজ্যমন্ত্রী আরো বলেন, ‘যে অবস্থাতেই হোক, আমরা একটি পরিস্থিতিতে এসে দাঁড়িয়েছি। সেটা হয়তো কারো ১০০ ভাগ হওয়া সম্ভব না। আমরা মনে করি, একটা জায়গায় পৌঁছাতে পেরেছি। এছাড়া এই বিষয় নিয়ে গতকাল প্রধানমন্ত্রীর কাছেও গিয়েছি।’

দু’একদিনের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। নতুন মজুরি কাঠামো গত ডিসেম্বর থেকে কার্যকর হবে। যা আগামী ফেব্রুয়ারির মাসের বেতনের সঙ্গে সমন্বয় করা হবে বলেও জানান মন্ত্রী। 






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply