sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » মধ্যপ্রাচ্যে শক্তিশালী সামরিক উপস্থিতি বজায় রেখেছে ইরান: সেনাপ্রধান



ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার দেশ শান্তিপূর্ণ প্রতিরক্ষা নীতি অনুসরণ করলেও মধ্যপ্রাচ্যে অত্যন্ত শক্তিশালী সামরিক উপস্থিতি বজায় রেখেছে। তিনি ইরান বিরোধী ষড়যন্ত্র বাস্তবায়নের জন্য এ অঞ্চলে আমেরিকাকে আমন্ত্রণ জানানোর ব্যাপারে সুনির্দিষ্ট কিছু দেশকে সতর্ক করে দিয়েছেন।

জেনারেল বাকেরি সোমবার পারস্য উপসাগরীয় দ্বীপ ‘আবু মুসা’য় মোতায়েন সেনা ও সামরিক সরঞ্জামের প্রস্তুতি পরিদর্শন করতে গিয়ে এ সতর্কবাণী উচ্চারণ করেন। তিনি বলেন, পারস্য উপসাগরে ইরানি দ্বীপগুলোর নিরাপত্তা নিশ্চিত করেছে তেহরান।

পারস্য উপসাগরের দক্ষিণ উপকূলের কিছু দেশ ইরান বিরোধী তৎপরতা চালানোর জন্য আমেরিকার প্রতি যে আহ্বান জানাচ্ছে তার প্রতি ইঙ্গিত করে জেনারেল বাকেরি বলেন, প্রয়োজনে ইরানের সেনাবাহিনী যে নিজের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করবে তাই নয় সেইসঙ্গে যেকোনো সংঘাতময় পরিস্থিতির জন্য মার্কিন সেনাদের আমন্ত্রণকারী দেশকে দায়ী করবে।


ইরানের সেনাপ্রধান বলেন, আমেরিকার ওপর নির্ভর করে আঞ্চলিক দেশগুলোর কোনো লাভ নেই, কারণ, সিরিয়ায় ব্যর্থ উপস্থিতির পর মার্কিন সেনারা দেশটি ত্যাগ করতে বাধ্য হচ্ছে।

ইরানের এই শীর্ষ সেনা কমান্ডার বলেন, ইতিহাসের দীর্ঘ পরিক্রমায় তার দেশ সব সময় শান্তি প্রতিষ্ঠার অগ্রদূত হিসেবে কাজ করেছে এবং ইরানের সেনাবাহিনীর সামরিক মহড়া সেই একই লক্ষ্যে পরিচালিত হয়। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা করতে হলে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সম্পর্ক ও সহযোগিতা বাড়াতে হবে। বাইরে থেকে এসে কেউ এখানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করে দিতে পারবে না। #

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply