sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » নতুন বইয়ের ঘ্রাণে উদ্বেলিত শিক্ষার্থীরা






সারাদেশে বই উৎসবে বিতরণ করা হচ্ছে ৩৫ কোটি নতুন বই। নতুন বছরের শুরুতেই শিক্ষার্থীদের মাঝে বই বিতরণের এমন উৎসব আর অন্য কোনো দেশে দেখা যায় না। শিক্ষাবিদরা বলছেন, বিনামূল্যে বই বিতরণ শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়ানোর পাশাপাশি প্রাথমিক স্তরে শিক্ষার্থীদের ঝরে পড়া কমিয়েছে কয়েক গুণ। এ বছর সোয়া ৪ কোটি শিক্ষার্থীর জন্য ৩৫ কোটিরও বেশি বই ছাপা হয়েছে।


 ২০১০ সাল থেকে পহেলা জানুয়ারি খুদে শিক্ষার্থীদের জন্য এক বিশেষ দিন। যে দিনটিকে ঘিরে শিক্ষার্থীদের চোখে মুখে থাকে আনন্দের উদ্ভাস। বলছিলাম বই উৎসবের কথা। বই উৎসবের দিন নতুন বইয়ের ঘ্রাণে শিক্ষার্থীরা যেন আরো চঞ্চল হয়ে ওঠে।

সরকারি উদ্যোগে গত ১০ বছর যাবৎ সারাদেশে শিক্ষার্থীদের মাঝে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে বই বিতরণ করে আসছে সংশ্লিষ্ট দুই মন্ত্রণালয়। শিক্ষাবিদদের মতে নতুন বছরে প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়ার বিষয়টি শিক্ষার্থীদেরকে পড়া- লেখায় আরো গতিশীল করার পাশাপাশি শিক্ষার্থীদের করে তুলবে নিয়ামানুবর্তি ও শৃঙ্খল।

শিক্ষাবিদ ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, ছেলে মেয়েরা প্রতি বছরের ১ তারিখে নতুন বই হাতে পাচ্ছে। তাই তারা এখন জানে প্রতি বছর জানুয়ারিতে বই পাচ্ছে। তাদের মধ্যে এখন একটা শৃঙ্খলা চলে আসছে।

এদিকে বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম প্রাথমিক শিক্ষার পর শিক্ষার্থীদের ঝরে পড়া কমিয়ে শিক্ষার হার বাড়িয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী বলেন, বিনামূল্যের এই বইটি শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ধরে রাখতে পারবে। এবং প্রাথমিক পর্যায়ে ঝরে পড়ার হার কমে যাবে। ২০১০ সালে ৪০ শতাংশ ছিলো। তা এখন কমে হয়েছে ১৮ শতাংশ।




এনসিটিবি জানিয়েছে, এ বছর প্রাক- প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক স্তর পর্যন্ত ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য বই ছাপা হয়েছে। ২০১০ সালে প্রথম বই বিতরন করা হয়- ২৩ কোটি ২০ লাখ, তারপর ২০১১ ও ১২ সালে তা উন্নীত হয় ২৩ কোটিতে। ২০১৩ সালে বিতরন করা হয় ২৭ কোটি বই । ২০১৫ সালে শিক্ষার্থীরা বই পান ৩২ কোটি ৬৩ রাখ ৬২ হাজার। ২০১৬ সালে বিতরনকৃত বইয়ের সংখ্যা দাড়ায় ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০ । ২০১৭ তে বিতরন করা হয় - ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই । ২০১৮ সালে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২। এবং ২০১৯ সালে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার।

এ বছর নির্বাচনি উত্তাপ থাকা সত্ত্বেও গত ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্ধোধন করেন। ২০১৯ সাল নিয়ে গত দশ বছরে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে প্রায় ২' শ ৯৬ কোটি বই তুলে দেয়া হয়েছে।

বছরে অনেক গুরুত্বপূর্ণ দিনের মাঝে বই বিতরণ উৎসবের দিনটি খুদে শিক্ষার্থীদের জন্য এক বিশেষ দিন। এই দিনে নতুন বইয়ের রঙিন প্রচ্ছদে শিক্ষার্থীর মন আলোতে উদ্বেলিত হয়ে উঠে। পুরোন বছরের পাঠ চুকিয়ে কৌতুহলি শিক্ষার্থীরা নিজেদের নতুন বইয়ে বুদ করে রাখেন।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply