sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » ৮৩ হাজার কোটি টাকার লেনদেন কমেছে ডিএসইতে





২০১৮ সালে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮৩ হাজার ৩৬৮ কোটি টাকার ৩৮.৪৩ শতাংশ লেনদেন কমেছে। ২৪২ কার্যদিবসে গড়ে লেনদেন হয় ৫৫২ কোটি ৩ লাখ টাকার। যা এর আগের বছর ২৪৮ কার্যদিবসে গড়ে লেনদেনের পরিমাণ ছিল ৮৭৪ কোটি ৮৩ লাখ টাকার।
আলোচ্য বছরে মোট লেনদেন হয়েছে ১ লাখ ৩৩ হাজার ৫৯১ কোটি ৩৩ লাখ টাকার। যা ২০১৭ সালে ছিল ২ লাখ ১৬ হাজার ৯৫৯ কোটি ৭১ লাখ টাকার।
ডিএসইর প্রধান সূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের বছরের চেয়ে ৮৫৮.৮৮ পয়েন্ট বা ১৩.৭৫ শতাংশ কমে অবস্থান করছে ৫৩৮৫.৬৪ পয়েন্টে।  ডিএসইএক্স শরীয়াহ্ সুচক (ডিএসইএস) ১৫৭.৮৫ পয়েন্ট বা ১১.৩৫ শতাংশ কমে অবস্থান করছে ১২৩২.৮২ পয়েন্টে।
সূচকের পাশাপাশি ডিএসইর বাজার মূলধনও কমেছে। ডিএসই বাজার মূলধন আগের বছরের তুলনায় ৩৫,৫৯৯ কোটি টাকা বা ৮.৪২ শতাংশ কমে ৩ লাখ ৮৭ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। ২০১৮ সালে বাজার মূলধন সর্বোচ্চ ৪ লাখ ২৫ হাজার কোটি টাকায় উন্নিত হয় এবং সর্বনিম্ন ছিল ৩ লাখ ৭৪ হাজার কোটি টাকায়।
বিদায়ী বছর নিয়ে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, নির্বাচনী বছরে ২০১৮ সালে বাজার কিছুটা গতি মন্থর দেখা গেছে৷ তারপরও আশানুরূপ যে গতি অর্জন করার কথা ছিল তা অর্জন করতে না পারলেও দেশের পুঁজিবাজার এমন একটি মাত্রায় অবস্থান করতে পেরেছে যার ফলে বাজারে তেমন কোন সংকট দেখা দেয়নি।







«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply