Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

সাম্প্রতিক খবর


খেলাধুলা

বিনোদন

ফিচার

mujib

w

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » ইরান-রাশিয়া বাণিজ্য থেকে ডলার বাদ দেয়া হয়েছে: মস্কো







রাশিয়া ও ইরানের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্যিক লেনদেন থেকে মার্কিন ডলারকে সম্পূর্ণ বাদ দেয়া হয়েছে বলে জানিয়েছে মস্কো। তেহরানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত লেভান জাগারিয়ান রাশিয়ার বার্তা সংস্থা ‘তাস’কে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, রাশিয়া ও ইরান নিজেদের মধ্যকার বাণিজ্যে দু’দেশের জাতীয় মুদ্রা ব্যবহারের যে সিদ্ধান্ত নিয়েছিল তা কার্যকর করা হয়েছে। তবে দু’দেশের মুদ্রা ব্যবহার করা সম্ভব না হলেও ডলার ব্যবহারের দিকে যাচ্ছে না তেহরান ও মস্কো। দু’দেশ বরং প্রয়োজনে দ্বিপক্ষীয় বাণিজ্যে ইউরো ব্যবহার করছে।


জাগারিয়ান বলেন, বর্তমানে দ্বিপক্ষীয় বাণিজ্যে ইরানের জাতীয় মুদ্রা রিয়াল এবং রাশিয়ার জাতীয় মুদ্রা রুবল ব্যবহার করা হচ্ছে। রুশ রাষ্ট্রদূত বলেন, মার্কিন ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা ব্যবহারকে রাশিয়া সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত দুই বছরে ইরানের পরমাণু সমঝোতা ও প্যারিস জলবায়ু চুক্তিসহ অসংখ্য আন্তর্জাতিক ও দ্বিপক্ষীয় চুক্তি লঙ্ঘন করেছেন। এর কারণে বিশ্বের অনেক দেশ মার্কিন সরকার ও মার্কিন মুদ্রার প্রতি বিরক্তি প্রকাশ করেছে।এসব দেশ দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বাণিজ্যে ডলারের পরিবর্তে অন্য কোনো মুদ্রা ব্যবহারের চেষ্টা করছে।#






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply