sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » যারা ফরমায়েশ করছেন, পারলে তারা নিয়ে যান; রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী




যারা ফরমায়েশ করছেন, পারলে তারা নিয়ে যান; রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গারা যেভাবে আছে তার থেকে ভালো রাখা বাংলাদেশের পক্ষে সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার (৯ জুন) দুপুরে এক অনলাইন ব্রিফিংয়ে একথা বলেন তিনি।


 বিশ্বনেতাদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, যারা মুরুব্বিয়ানা করছেন, তারা পারলে এদের নিয়ে যান। আমরাও এদের ভালো চাই। আমরা চাই এদের জীবনমান উন্নতি হোক। তবে বাংলাদেশের পক্ষে এর চেয়ে ভালো কিছু করা সম্ভব নয়।

নতুন করে আর কোনো রোহিঙ্গাদের দেশের মাটিতে আশ্রয় দেয়া হবে না বলেও অবস্থান জানান মন্ত্রী। মালয়েশিয়ায় অবৈধভাবে সাগর পাড়ি দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করছিল এমন ২৫৯ জন রোহিঙ্গাকে আটক করেছে দেশটির পুলিশ; এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এমন কোনো তথ্য পাইনি এবং রোহিঙ্গারা বাংলাদেশের নাগরিক নয় বলে সে দায়িত্ব আমাদের নয়।

এর আগে জলবায়ু ঝুঁকিতে থাকা ৪৮ দেশের জোট ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) এবং ভালনারেবল টোয়েন্টি (ভি২০)- এর মন্ত্রী পর্যায়ের সভা নিয়ে ব্রিফ করেন মন্ত্রী। জানান, ২০২২ সাল পর্যন্ত পরবর্তী ২ বছরের জন্য এ দুটি বৈশ্বিক ফোরামের সভাপতি নিযুক্ত হয়েছে বাংলাদেশ।


 

জলবায়ু সংকট নিয়ে মন্তব্য করতে গিয়ে আব্দুল মোমেন জানান, জলবায়ুর ঝুঁকি চলমান এ মহামারির চেয়েও বেশি ও সুদূরপ্রসারী। 

বাংলাদেশ সামনের দিনগুলোতে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হওয়া সত্ত্বেও ঝুঁকিতে থাকা এসব দেশের স্বার্থরক্ষার জন্য জোরালো পদক্ষেপ নেবে বলেও জানান মন্ত্রী।

২০০৯ সালে জাতিসংঘের অধীনে প্রতিষ্ঠিত ফোরাম দুটির তৃতীয় মেয়াদের সভাপতি হলো বাংলাদেশ। এর আগে সভাপতির দায়িত্ব পালন করেছে মার্শাল আইল্যান্ড।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply