sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » জর্জ ফ্লয়েড হত্যা: ভেঙে দেয়া হচ্ছে মিনিয়াপোলিস পুলিশ ডিপার্টমেন্ট




জর্জ ফ্লয়েড হত্যা: ভেঙে দেয়া হচ্ছে মিনিয়াপোলিস পুলিশ ডিপার্টমেন্ট




 



যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশ সদস্যদের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বর্ণবাদবিরোধী এই আন্দোলনের ঢেউ ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের বাইরেও। গণআন্দোলনের মুখে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস পুলিশ ডিপার্টমেন্ট (এমপিডি) ভেঙে ফেলা হচ্ছে। নতুন করে পুর্নগঠন করা হবে।

মিনিয়াপোলিস সিটি কাউন্সিলের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা এই অঙ্গীকার করেন। স্থানীয় কাউন্সিলের তেরজন সদস্যের মধ্যে নয়জনই পুলিশ ডিপার্টমেন্টের নতুন মডেলের কথা জানান।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন-কে স্থানীয় কাউন্সিলর লিসা বেন্ডার বলেন, পুলিশ ব্যবস্থাকে আমরা ভেঙে দিতে বদ্ধপরিকর। তারপর পুনর্গঠন করা হবে। জনসাধারণের অংশগ্রহণের মাধ্যমে নতুন মডেলে সমাজকে আরও নিরাপদ করার চেষ্টা করা হবে।

পুলিশের পক্ষ থেকে পুরো ডিপার্টমেন্ট ভেঙে দেয়ার কথা বলা হলেও স্থানীয় মেয়র জ্যাকব ফ্রে একদিন আগে জানান, সম্পূর্ণ বিলুপ্ত হবে না। একথা বলে তিনি তোপের মুখে পড়েন।

প্রসঙ্গত যুক্তরাষ্ট্রে ২৫ মে ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েড নামের কৃষ্ণাঙ্গ যুবককে নৃশংসভাবে হত্যা করে পুলিশ। সেই হত্যাকাণ্ডের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এতে দেখা গেছে, ফ্লয়েডের ঘাড়ে হাঁটুচাপা দিয়ে তাকে নিঃশ্বাস বন্ধ করে হত্যা করা হয়। ফ্লয়েড বারবার পুলিশকে বলছেন, তিনি নিঃশ্বাস নিতে পারছেন না।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply