sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » কালো মানুষের ছবি! বরখাস্ত ২ শিক্ষক--শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়




কালো মানুষের ছবি! বরখাস্ত ২ শিক্ষক
West Bengal 


কলকাতা: এবার গায়ের রঙ নিয়ে ভেদাভেদ করার অভিযোগ উঠল স্কুলের পড়ার বইয়েও। গায়ের রঙ সাদা বা ফর্সা হওয়া মানেই সেই মানুষটি সুন্দর এবং কালো রঙের মানুষ মানেই সে কুৎসিত, এমন বার্তা দেওয়া বই পড়ানো হচ্ছে বর্ধমান মিউনিসিপ্যাল গার্লস হাইস্কুলে, এই অভিযোগ পেয়েই খোঁজখবর করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। সেই অভিযোগ প্রমাণিত হওয়ায় এবার ওই স্কুলের ২ শিক্ষককে সাময়িক ভাবে বরখাস্ত করলো রাজ্যের (West Bengal) শিক্ষা দফতর। দেখা যায়, ওই স্কুলে (Bardhaman Municipal Girls High School) যে পাঠ্যবই, তাতে ‘কুৎসিত' শব্দের অর্থ বোঝাতে কৃষ্ণাঙ্গ ব্যক্তির ছবি ব্যবহার করা হয়েছে। যা জানাজানি হওয়ার পর ক্ষোভে ফেটে পড়েন স্কুলের ছাত্রীদের অভিভাবকরা। তারপরেই বিষয়টির সত্যতা যাচাই করতে তৎপর হয় পশ্চিমবঙ্গ সরকার।
রাজ্যের ভাইরাল ভিডিও-কে ''নির্মম'' বলে আখ্যা দিলেন রাজ্যপাল

তবে স্কুলে যে এমন একটি বর্ণবিদ্বেষমূলক শিক্ষা দেওয়া হচ্ছে সেটা প্রচারের আলোতে আনে সংবাদমাধ্যমই। তাই এমন একটি বিষয় প্রচারের আলোয় নিয়ে আসায় সংবাদমাধ্যমকে ধন্যবাদও দিয়েছেন শিক্ষামন্ত্রী।

২৪ ঘণ্টায় ১০,০০০ পেরিয়ে গেল করোনা রোগীর সংখ্যা, মৃত ৩৯৬
 
পার্থ চট্টোপাধ্যায় বলেন, "এই বইটি রাজ্য সরকার অনুমোদন করেনি। স্কুলের শিক্ষকরাই রেফারেন্স বই হিসেবে ওই বইটিকে বেছে নিয়েছিলেন। ঘটনায় দুই শিক্ষককে ইতিমধ্যেই সাসপেন্ড করা হয়েছে"। জানা গেছে, বরখাস্ত হওয়া দুই শিক্ষিকার নাম শ্রাবণী মণ্ডল এবং বর্ণালী দাস। তবে ইতিমধ্য়েই ওই বইটি বাছার জন্যে ভুলস্বীকার করে ক্ষমাও চেয়েছেন তাঁরা। ‘চাইল্ডস স্টাডি' নামে ওই বইটি বর্ধমান মিউনিসিপ্যাল গার্লস স্কুলের প্রাক-প্রাথমিক শ্রেণিতে পড়ানো হত। 

 
ওই স্কুলে যে ছাত্রীরা পড়ছে তাঁদের অভিভাবকরা বিষয়টি নিয়ে বিক্ষোভ দেখিয়েছেন এবং অবিলম্বে বইটি প্রত্যাহারের দাবিও জানিয়েছেন।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply