Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

সাম্প্রতিক খবর


খেলাধুলা

বিনোদন

ফিচার

mujib

w

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » বিশ্ব শান্তি সূচকে ৪ ধাপ এগিয়েছে বাংলাদেশ





   বিশ্ব শান্তি সূচকে ৪ ধাপ এগিয়েছে বাংলাদেশ


বিশ্ব শান্তি সূচকে ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌(জিপিআই) বাংলাদেশ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌গত বছরের চেয়ে চার ধাপ এগিয়েছে। গতবার অবস্থান ছিল ১০১তম। এবার তালিকার ৯৭তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। 

১৬৩টি দেশের তালিকায় প্রতিবেশী ভারতের অবস্থান ১৩৯তম এবং সার্কভুক্ত আরেক বড় দেশ পাকিস্তান তালিকার ১৫২ নম্বরে স্থান পেয়েছে। আর সবচেয়ে নিচে আফগানিস্তান- ১৬৩তম।

বিশ্ব শান্তি সূচক-২০২০ তৈরি করেছে অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস এন্ড পিস (আইইপি)।

তিনটি মাপকাঠির ভিত্তিতে শান্তি সূচকটি তৈরি করা হয়- নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা ও সুরক্ষা; অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেয়া পদক্ষেপ।

সামগ্রিকভাবে ২ দশমিক ৩ শতাংশ অগ্রগতি নিয়ে বাংলাদেশের স্কোর এ বছর ২ দশমিক ১২১। সব কটি মাপকাঠিতেই বাংলাদেশের অগ্রগতি হয়েছে এবার।

জিপিআই বলেছে, বাংলাদেশের সবচেয়ে বড় উন্নতি হয়েছে সামাজিক সুরক্ষা ও নিরাপত্তায়।

২০০৮ সাল থেকে শান্তিপূর্ণ দেশের শীর্ষে থাকা আইসল্যান্ড এবারও প্রথম স্থান ধরে রেখেছে। দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড। শীর্ষ পাঁচের অন্য দেশগুলো হলো- পর্তুগাল তৃতীয়, অস্ট্রিয়া চতুর্থ ও ডেনমার্ক (পঞ্চম)।

এবারের শান্তি সূচকে ৮১ দেশে শান্তি বেড়েছে। কমেছে ৮২টির। আর বিশ্বজুড়ে শান্তির অবনতি ঘটেছে ০ দশমিক ৩৪ শতাংশ।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply