Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

সাম্প্রতিক খবর


খেলাধুলা

বিনোদন

ফিচার

mujib

w

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের প্রথম বুরুন্ডির প্রেসিডেন্টের মৃত্যু




করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের প্রথম বুরুন্ডির প্রেসিডেন্টের মৃত্যু
 
আফ্রিকার দেশ বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজা’র মৃত্যু করোনাভাইরাসের কারণে হয়েছে বলে নতুন করে জানিয়েছেন দেশটির চিকিৎসকরা জানিয়েছেন।তারা বলেছেন, মৃত্যুর আগে শ্বাসকষ্টে ভুগেছেন ৫৬ বছর বয়সি প্রেসিডেন্ট পিয়েরে।

এ খবর সত্যি হয়ে থাকলে পিয়েরে হবেন বিশ্বের প্রথম ক্ষমতাসীন রাষ্ট্রপ্রধান যিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলেন।

এর আগে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে এনকুরুনজিজার মৃত্যু হয়েছে বলে বুরুন্ডি সরকার জানিয়েছিল। গত ৯ জুন সরকারের পক্ষ থেকে হঠাৎ করে প্রেসিডেন্টের মৃত্যর খবর প্রচার করে দেশে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়।


ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে সস্ত্রীক প্রেসিডেন্ট এনকুরুনজিজা
প্রয়াত প্রেসিডেন্ট এনকুরুনজাজি’র স্ত্রী গতমাসের শেষদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলন। তাই ধারণা করা হচ্ছিল, প্রেসিডেন্ট নিজেও এই প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়েছেন।

পূর্ব ঘোষিত এক পরিকল্পনা অনুযায়ী, ১৫ বছর দায়িত্ব পালনের পর আগামী আগস্ট মাসে প্রেসিডেন্ট পিয়েরের ক্ষমতা থেকে সরে দাঁড়ানো করার কথা ছিল। বুরুন্ডিতে গত ২০ মে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী ও সাবেক সেনাপ্রধান এভারেস্টে এন্ডিশিমি  বিজয়ী হন। দেশটির সাংবিধানিক আদালত বলেছে, প্রসিডেন্ট পিয়েরের মৃত্যুর কারণে নবনির্বাচিত প্রেসিডেন্ট এন্ডিশিমি এখন আগাম শপথ গ্রহণ করে ক্ষমতা গ্রহণ করতে পারবেন।#    






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply