sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » মালয়েশিয়া সরকার দেশটিতে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে





 মালয়েশিয়ায় লকডাউন শিথিল হচ্ছে
 
 মালয়েশিয়া সরকার দেশটিতে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১০ জুন থেকে ৩১ আগষ্ট পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর হবে।

 আজ রোববার (৭ জুন) স্থানীয় সময় বিকাল তিন টায় টেলিভিশনে দেয়া এক ভিডিও বার্তায় দেশটির প্রধানমন্ত্রী তানসেরি মুহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন।  
প্রধানমন্ত্রী লকডাউন শিথিলের ঘোষণা দিয়ে বলেন, চলমান কন্ডিশনাল মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (সিএমসিও) শেষ হবে ৯-ই জুন। ১০ তারিখ থেকে ৩১ আগষ্ট পর্যন্ত চলবে রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার বা আরএমসিও। সাম্প্রতিক সময়ে করোনাভাইরাসে স্থানীয় নাগরিকদের আক্রান্তের সংখ্যা কমে আসায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। 
নতুন এ ঘোষণায় মালয়েশিয়ায় থাকা ভ্রমন পিপাসুরা ঘুরতে পারবেন পছন্দনীয় জায়গাগুলোতে। তবে যেসব জায়গা এখনও লকডাউনের মধ্যে রয়েছে সেই সমস্ত এলাকায় না যাওয়া, পরিস্কার পরিচ্ছন্নভাবে চলা, বেশি মানুষ একত্রিত না হওয়া এই সমস্ত বিষয়গুলো মেনে চলার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।
একই সঙ্গে সামাজকি, ধর্মীয়, শিক্ষা কার্যক্রম ও ব্যবসা- বাণিজ্য চালু করে সবকিছু ধিরে ধিরে স্বাভাবিক করার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান তিনি। সেলুনের পাশাপাশি, দিন ও রাতে মালয়েশিয়ার খোলা স্থানে জনপ্রিয় বাজার পাসার পাগি ও পাসার মালামে'র অনুমিত দেয়া হয়েছে। মসজিদ ও সুরাও এ আরো বেশি মানুষ নামাজ আদায়ের ব্যাপারে খুব শিগগির্-ই ঘোষণা আসবে, শিক্ষামন্ত্রনালয় থেকে একই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠান চালুর দিকনির্দেশনাও দেয়া হবে বলে জানান প্রধানমন্ত্রী।
তবে নাইটক্লাব, থিম পার্ক, কারোয়াকি সেন্টারসহ বড় ধরনের জমায়েতে এখনও আগের মতোই নিষেধাজ্ঞা রয়েছে। সীমান্ত বন্ধ থাকায় নিষেধাজ্ঞা রয়েছে বিদেশিদের প্রবেশের ক্ষেত্রেও।        
এদিকে আজ করোনা ভাইরাসে দেশটিতে নতুন করে ১৯ জন আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩৯ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৮ হাজার ৩২২ জন, মোট সুস্থ ৬৬৭৪, মারা গেছে ১১৭ জন






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply