sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » গভর্নর পদে বয়সসীমা ৬৭ বছর করতে মন্ত্রিসভার সায়




গভর্নর পদে বয়সসীমা ৬৭ বছর করতে মন্ত্রিসভার সায়

বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদের বয়সের সীমা তুলে দিতে এ সংক্রান্ত সংশোধিত আইনে সায় দিয়েছে মন্ত্রিসভা। সংশোধিত আইনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে আসীন ব্যক্তির সর্বোচ্চ বয়স দুই বছর বাড়িয়ে ৬৭ বছর করা হচ্ছে। 

আজ সোমবার (৮ জুন) ‘দ্য বাংলাদেশ ব্যাংক (সংশোধন) আইন, ২০২০’ এর খসড়া নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। 

পরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বাংলাদেশ টেলিভিশনের ক্যামেরার মাধ্যমে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান। মহামারীকালে মন্ত্রিপরিষদ বিভাগ ওই ব্রিফিংয়ের অডিও রেকর্ড সাংবাদিকদের সরবরাহ করে।

বিদ্যমান আইনে গভর্নরের মেয়াদ ৫ বছর এবং তাকে পুনঃনিয়োগও দেওয়া যায়। তবে ৬৫ বছর বয়সের কেউ গভর্নর হতে বা থাকতে পারেন না। মন্ত্রিপরিষদ সচিব বলেন, সর্বোচ্চ বয়সসীমা ৬৫ বছর নির্ধারিত থাকায় আর্থিক খাতে দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে ৬৫ বছরের পর গর্ভনর হিসেবে নিযোগ দেওয়া সম্ভব হয় না। এমনকি বাংলাদেশে ব্যাংকে গভর্নর হিসেবে দায়িত্বপালনকারী অভিজ্ঞ ব্যক্তিকেও ৬৫ বছর পর পুনঃনিয়োগ দেওয়া সম্ভব হয় না। এ বিষয়ে বাস্তব আলোচনার পর মন্ত্রিপরিষদ সিদ্ধান্ত নেয় এটাকে বৃদ্ধি করে ৬৭ করে দেওয়া হতে পারে। 

২০১৬ সালে রিজার্ভ চুরির ঘটনায় টালমাটাল সময়ে গভর্নর পদে আসেন ফজলে কবির। তিনি আগামী জুলাই মাসে ৬৫ বছর পার করবেন। 






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply