sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » তেলের দাম কমানো এখনই সম্ভব না’-- জ্বালানী ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।





তেলের দাম কমানো এখনই সম্ভব না’--  জ্বালানী ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।
 
করোনাভাইরাসের সংক্রমণের পরিপ্রেক্ষিতে বিদ্যুৎ ক্ষেত্রে উন্নয়নের জন্য এবারের বাজেটে ৮ হাজার কোটি টাকা ভর্তুকি প্রয়োজন বলে জানিয়েছেন জ্বালানী ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।


 বুধবার (১০ জুন) দুপুরে, নিজ মন্ত্রণালয়ে আসন্ন ২০২০-২০২১ বাজেটে বিদ্যুৎ বিভাগের প্রস্তাবিত বরাদ্দের বিষয়ে এক অনলাইন প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। এসময় তিনি আরও বলেন, বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম কমলেও দেশে মজুদ শেষ না হওয়া পর্যন্ত তেলের দাম কমানো সম্ভব না।

এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহে গুরুত্ব দিয়ে বাজেটে বরাদ্দ চাওয়া হয়েছে। সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায় গুরুত্ব দেয়া হয়েছে।

বার্ষিক উন্নয়ন কর্মসূচী ২০২০-২০২১ অর্থ বছরে প্রস্তাবিত বাজেটে অর্থ মন্ত্রণালয়ে বরাদ্দ চাওয়া হয়েছে ২৪৮০৩.৯৩ কোটি টাকা। ইসিএ অর্থায়ন ১৮৩৭.৯৬ কোটি ও নিজস্ব অর্থায়ন ৯৫৫.৮৪ কোটি টাকা। অর্থাৎ  বিদ্যুৎ বিভাগে ৯৩ টি প্রকল্পের অধিনে ২৭৫৯৭.৭৩ কোটি টাকার বরাদ্দ চাওয়া হয়েছে।


 

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে ২০২০-২০২১ অর্থ বছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচীর আওতায় অর্থ মন্ত্রণালয়ের কাছে ১৮৩৫.৬২ কোটি টাকা, গ্যাস উন্নয়ন তহবিল ২৬০.২৯ কোটি টাকা, নিজস্ব অর্থায়নে ১০৪২.৭৪ কোটি টাকা অর্থাৎ মোট ২৪টি প্রকল্পের বিপরীতে ৩১৩৮.৬৫ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী, আজ সচিবালয়ের অফিস কক্ষ হতে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ‘বাজেট ও প্রসঙ্গিক কথা’ নিয়ে মত বিনিময়কালে এসব কথা বলেন। তিনি বলেন, বৈশ্বিক মহামারি করোনা ও এর প্রভাব বিবেচনা করেই মন্ত্রণালয়ের কার্যক্রমে নানাবিধ পদক্ষেপ নেয়া হয়েছে।

রাজস্ব সংগ্রহ আশানুরূপ না হওয়ায় সরকারের সহযোগিতা চাওয়া হবে।


তিনি বলেন, যাই হোক না কেন মুজিব বর্ষেই ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে। গ্যাস ও তেল সঞ্চালন ব্যবস্থার উপর যে গুরুত্ব দেয়া হয়েছে তা উল্লেখ করে তিনি বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতেই এ সব প্রকল্প নেয়া হয়েছে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply