sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » আইনজীবী পরীক্ষা: বার কাউন্সিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে রিট




আইনজীবী পরীক্ষা: বার কাউন্সিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে রিট

 আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তিতে দ্বিতীয় বার লিখিত পরীক্ষা দিতে পারবে না- বার কাউন্সিলের এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

 মঙ্গলবার (২৮ জুলাই) বিচারপতি তারিক-উল-হাকিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে ৩ হাজার ৫৯০ জন শিক্ষানবীশ আইনজীবীর পক্ষে এ রিট আবেদন দায়ের করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির।
রিটটির আজই শুনানি হওয়ার কথা রয়েছে।
রিট আবেদনে বলা হয়েছে, বার কাউন্সিলের গতকাল ২৬ জুলাই দেয়া নোটিশে ২০১৯ সালের ১৯ ডিসেম্বর সংশোধিত বার কাউন্সিল রুলের ভুল ব্যাখ্যা করা হয়েছে। অবশ্যই দ্বিতীয়বার লিখিত পরীক্ষার সুযোগ বর্তমান পরীক্ষার্থীরা পাবেন। অবিলম্বে কার্যকর হওয়ার অর্থই হলো বর্তমান পরীক্ষার্থীরা আগামী ২৬ তারিখের পরীক্ষায় অংশ নিতে পারবেন।
দ্বিতীয়ত এই রুল সংশোধন করা হয়েছে বর্তমান পরীক্ষার্থীদের সুবিধা দেওয়ার জন্য। এছাড়া এই সংশোধনের আর কোন উদ্দেশ্য থাকতে পারে না। বার কাউন্সিল সংশোধিত এই রুলসের উদ্দেশ্য ব্যাহত করেছে। ফলে এই নোটিশ কার্যকর হতে পারে না।
আবেদনে আরও বলা হয়, বার কাউন্সিল ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর এক নোটিশ দিয়ে জানায় যে, পূর্বে যারা এমসিকিউ পাশ করেছে তাদের নতুন করে এমসিকিউ পরীক্ষা দিতে হবে না। হঠাৎ করে গতকাল ২৬ জুলাই এসে বলছে যে, তারা লিখিত পরীক্ষার সুযোগ পাবে না। এক মুখে দুই কথা আইনের দৃষ্টিতে কোন ভাবেই গ্রহনযোগ্য নয় বলে আবেদনের বার কাউন্সিলের সিদ্ধান্ত বাতিল চাওয়া হয়েছে।
সোমবার বার কাউন্সিলের লিখিত পরীক্ষা ২৬ সেপ্টেম্বর ধার্য করে একটি বিজ্ঞপ্তি দেয়। ওই নোটিশে বলা হয়, এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষায় একবার উত্তীর্ণ হলে পরপর দুইবার লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদান করে জারিকৃত গেজেটে (২০১৮ সালের ১৯ ডিসেম্বর) প্রকাশিত রুলস সংশোধন করে ‘ইহা অবিলম্বে কার্যকর হইবে’ মর্মে উল্লেখ রয়েছে






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply