Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

সাম্প্রতিক খবর


খেলাধুলা

বিনোদন

ফিচার

mujib

w

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানির সিদ্ধান্ত




কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানির সিদ্ধান্ত

কাঁচা ও ওয়েট-ব্ল‍ু চামড়া রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। কেস-টু-কেস ভিত্তিতে চামড়া রপ্তানির অনুমতি দেওয়া হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

বুধবার (২৯ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরকেও এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করতে বলা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, চামড়া শিল্প খাতের উন্নয়নে সুপারিশ প্রদান ও কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ‌্যে মন্ত্রিপরিষদ বিভাগ গঠিত টাস্কফোর্সের সিদ্ধান্ত, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ২০ জুলাইয়ের সভার সিদ্ধান্ত এবং স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানি সময়ের দাবি। এ পরিস্থিতিতে ঈদুল আজহা উপলক্ষে কাঁচা চামড়ার চাহিদা ও সরবরাহ ব্যবস্থায় স্থিতিশীলতা বজায় রাখার জন্য রপ্তানি নীতি ২০১৮-২০২১ এর অনুচ্ছেদ ৯.১৫ এ কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা সাময়িকভাবে শিথিল করা প্রয়োজন। বাণিজ্য মন্ত্রণালয় গঠিত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে প্রয়োজনে কেস-টু-কেস ভিত্তিতে কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলো।

কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা শিথিল করার পরিপ্রেক্ষিতে চামড়া রপ্তানির আবেদন পর্যালোচনা ও সুপারিশ করার লক্ষ‌্যে ১২ সদস্যের একটি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। কমিটিতে আছেন বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ট্রেড অ‌্যান্ড ট্যারিফ কমিশন, রপ্তানি উন্নয়ন ব্যুরো, আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর, লেদার গুডস অ‌্যান্ড ফুটওয়্যার ম্যানুফ‌্যাকচারার্স অ‌্যান্ড এক্সপোর্টার্স অ‌্যাসোসিয়েশন, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ‌্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ‌্যাসোসিয়েশন, বাংলাদেশ ট্যানার্স অ‌্যাসোসিয়েশন, বাংলাদেশ হাইড ‌অ‌্যান্ড স্কিন মার্চেন্টস অ‌্যাসোসিয়েশন এবং এফবিসিসিআইর প্রতিনিধি।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply