sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » শ্রীলঙ্কার পার্লামেন্টে বড় জয় পেয়েছে রাজাপাকসের দল




  শ্রীলঙ্কার পার্লামেন্টে বড় জয় পেয়েছে রাজাপাকসের দল



শ্রীলংকার পার্লামেন্ট নির্বাচনে বড় জয় পেয়েছে দেশটির প্রভাবশালী রাজাপাকসে পরিবার পরিচালিত দল শ্রীলঙ্কা পিউপিলস পার্টি (এসএলপিপি)। দুই-তৃতীয়াংশ ‘সুপার সংখ্যাগরিষ্ঠ’ পেয়েছে দলটি। খবর বিবিসি


এই জয়ের ফলে গত বছরের নভেম্বর থেকে তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব পালন করা রাজাপাকসের ভাই মাহিন্দা রাজাপাকসে দেশটির প্রধানমন্ত্রী হতে পারেন বলে আশা করা হচ্ছে। অন্যদিকে দেশটির বর্তমান প্রেসিডেন্টও তাদের আরেক ভাই গোটাবায়া রাজাপাকসে।


বুধবারের নির্বাচনে পার্লামেন্টে দুই-তৃতীয়াংশ ‘সুপার সংখ্যাগরিষ্ঠ’ পেয়েছে শ্রীলংকা পিউপিলস পার্টি। ২২৫টি আসনের মধ্যে ১৪৫টি, আর তাদের জোট থেকে আরও পাঁচটি আসন জিতেছে। 


নির্বাচনে রাজাপাকসে ভাইদের দল শ্রীলঙ্কা পিপলস ফ্রন্ট তাদের প্রতিশ্রুতি অনুযায়ী, একাধিক সাংবিধানিক পরিবর্তন আনার জন্য প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ ‘সুপার মেজরিটি’কে কাজে লাগাবেন বলে মনে করা হচ্ছে।


এদিকে মাহিন্দা রাজাপাকসেকে এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অভিনন্দন জানিয়েছেন।


রাজাপাকসে পরিবার দুই দশক ধরে শ্রীলঙ্কার রাজনীতিতে আধিপত্য বিস্তার করে আছে। মাহিন্দা রাজাপাকসে এর আগে ২০০৫ থেকে ২০১৫ পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন।


করোনাভাইরাস মহামারির কারণে ইতিমধ্যে দুবার ভোট স্থগিত করা হয়েছিল শ্রীলঙ্কায়। দেশটিতে করোনাভাইরাসে সংক্রমণ এবং মৃত্যু তুলনামূলকভাবে অন্য সব দেশের চেয়ে ভালো অবস্থানে। শ্রীলঙ্কায় করোনা আক্রান্তের সংখ্যা মোট ২ হাজার ৮৮৯ জন এবং এর মধ্যে ১১ জন মারা গেছে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply