sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » ট্রাম্পের জন্য ‘খারাপ’ ভবিষ্যদ্বাণী




  ট্রাম্পের জন্য ‘খারাপ’ ভবিষ্যদ্বাণী


আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হারতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- এমন ভবিষ্যদ্বাণী করেছেন ইতিহাসবিদ, রাজনৈতিক ভাষ্যকার ও প্রখ্যাত মার্কিন নির্বাচনী বিশ্লেষক অ্যালান লিচম্যান।


আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন’কে এক সাক্ষাৎকারে তিনি এ ভবিষ্যদ্বাণীর কথা জানান।


এর আগেও মার্কিন নির্বাচন নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন অ্যালান। তার সেসব ভবিষ্যদ্বাণীও সঠিক হয়েছিলো। ১৯৮৪ সালে রোনাল্ড রিগ্যানের পুনঃনির্বাচিত হওয়ার সময় থেকে প্রতিটি প্রেসিডেন্ট নির্বাচনে তিনি সঠিক পূর্বাভাস দিয়ে আসছেন।


নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণের জন্য তিনি ১৩টি সূচক নিয়ে গবেষনা করেন। সূচকগুলোর মধ্যে রয়েছে অর্থনীতি, শাসনকাল, সামাজিক অস্থিরতা, কেলেঙ্কারি এবং প্রার্থীর ব্যক্তিগত ক্যারিশমা।


লিচম্যানের ভবিষ্যদ্বাণী, দ্বিতীয় দফায় হোয়াইট হাউসের লড়াইয়ে হারতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


সিএনএনকে অ্যালান লিচম্যান বলেন, ‘সূচকগুলো বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ট্রাম্প এবার হোয়াইট হাউস হারাচ্ছেন। আপনার নজর রাখতে হবে প্রার্থীদের শক্তি ও কর্মক্ষমতার ওপর। বিভিন্ন জরিপ, পন্ডিতদের মন্তব্য, প্রচারণায় উত্থান-পতন বিষয়গুলোতে মনোযোগ দেয়া যাবে না’।


১৯৮২ সাল থেকে নির্বাচনের সঠিক ভবিষ্যদ্বাণী করে আসা লিচম্যান জানিয়েছেন, প্রতি চার বছর অন্তর প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে ভবিষ্যদ্বাণী করতে একইরকম চাপ অনুভব করেন তিনি।


এ প্রসঙ্গে তার বক্তব্য, ‘এখন আমার বয়স ৭৩। কিন্তু আমার ব্যর্থতার নজির নেই, প্রতিবার আমি সফল হয়েছি’।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply