Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » বাংলাদেশের বর্তমান পরিস্থিতিকে উত্তেজনাকর বলে মন্তব্য করেছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক ফিল রেইনার। গতকাল বুধবার এক ব্রিফিংয়ে ওই মন্তব্য করেন। নিউ ইয়র্ক থেকে বার্তা সংস্থা এনার প্রতিবেদনে ফিল রেইনারের বরাত দিয়ে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর ভারত সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশ বিষয়ে আলোচনা করেছেন। বাংলাদেশ পরিস্থিতি নিয়ে তাঁদের আলোচনা অব্যাহত আছে। তবে গত রাতে যুক্তরাষ্ট্রের ফরেন প্রেস সেন্টারের ওয়েবসাইটে প্রকাশিত ব্রিফিংয়ের ট্রান্সক্রিপ্টে দেখা গেছে, ওবামা ও মোদির আলোচনায় বাংলাদেশ প্রসঙ্গ স্থান পেয়েছে- এমনটি ফিল রেইনার স্পষ্ট করে বলেননি। সাংবাদিকদের পক্ষ থেকেও বিষয়টি সরাসরি জানতে চাওয়া হয়নি।






বাংলাদেশের বর্তমান পরিস্থিতিকে উত্তেজনাকর বলে মন্তব্য করেছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক ফিল রেইনার।

গতকাল বুধবার এক ব্রিফিংয়ে ওই মন্তব্য করেন। নিউ ইয়র্ক থেকে বার্তা সংস্থা এনার প্রতিবেদনে ফিল রেইনারের বরাত দিয়ে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর ভারত সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশ বিষয়ে আলোচনা করেছেন। বাংলাদেশ পরিস্থিতি নিয়ে তাঁদের আলোচনা অব্যাহত আছে।
তবে গত রাতে যুক্তরাষ্ট্রের ফরেন প্রেস সেন্টারের ওয়েবসাইটে প্রকাশিত ব্রিফিংয়ের ট্রান্সক্রিপ্টে দেখা গেছে, ওবামা ও মোদির আলোচনায় বাংলাদেশ প্রসঙ্গ স্থান পেয়েছে- এমনটি ফিল রেইনার স্পষ্ট করে বলেননি। সাংবাদিকদের পক্ষ থেকেও বিষয়টি সরাসরি জানতে চাওয়া হয়নি।
বরং ফিল রেইনারের জবাবে ভারতের মতো গণতান্ত্রিক দৃষ্টান্ত সৃষ্টি অব্যাহত রাখার বিষয় এসেছে। এ ক্ষেত্রে শ্রীলঙ্কার সাম্প্রতিক নির্বাচন প্রসঙ্গও স্থান পেয়েছে। নিউ ইয়র্কের ফরেন প্রেস সেন্টার থেকে বাংলাদেশি সাংবাদিক ও বিএনপি চেয়ারপারসনের আন্তর্জাতিক উপদেষ্টা কমিটির সদস্যসচিব মুশফিক ফজল আনসারী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফিল রেইনারকে বাংলাদেশ বিষয়ে প্রশ্ন করেন। মুশফিক ফজল আনসারী বলেন, ‘আপনি (ফিল রেইনার) বলেছেন যে প্রেসিডেন্ট ওবামার ভারত সফর ঐতিহাসিক ছিল। আর প্রেসিডেন্ট ওবামা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিয়ে অনেক আলোচনা করেছেন।
বাংলাদেশ ভয়ংকর সময় মোকাবিলা করছে এবং জনগণ গণতন্ত্র, মানবাধিকার ও তাদের ভোটের অধিকারের জন্য (সংগ্রাম করছে)। আপনি কি মনে করেন যে এই পরিস্থিতি সুস্থ? আর আপনি কি মনে করেন, বাংলাদেশ ভারতের নিকটতম প্রতিবেশী, আপনার পর্যবেক্ষণ কী? প্রেসিডেন্ট ওবামা বলেছেন যে তিনি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার ওপর জোর দিয়েছেন। এ প্রেক্ষাপটে বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে আপনার পর্যবেক্ষণ কী?’ জবাবে রেইনার বলেন, ‘প্রেসিডেন্ট (ওবামা) ও প্রধানমন্ত্রীর (নরেন্দ্র মোদি) মধ্যে আলোচনায় আমি অন্যতম যে বিষয়টি দেখেছি, তা হলো ভারতের গণতান্ত্রিক প্রক্রিয়া এবং যে দৃষ্টান্ত ভারত সৃষ্টি করেছে তা কিভাবে ভূমিকা রাখতে পারে।’ তিনি বলেন, ‘আমরা বিশ্ব ইতিহাসের সবচেয়ে বড় গণতান্ত্রিক নির্বাচন দেখেছি। আর দৃষ্টান্ত যে স্থাপন করা যায় তা সম্ভবত আমরা শ্রীলঙ্কার পরিস্থিতির দিকে তাকালে দেখতে পাব।’ রেইনার আরো বলেন, ‘অবশ্যই, বাংলাদেশ পরিস্থিতি উত্তেজনাকর। তবে আমি মনে করি, দুই নেতা এই সফরে গণতান্ত্রিক শক্তির ক্ষমতা এবং সব নাগরিকের ক্ষমতায়নে এটি (গণতান্ত্রিক শক্তির ক্ষমতা) কী করতে পারে সেদিকে দৃষ্টি দিতে সমর্থ হয়েছেন।’






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply