Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » বিশ্বে কমছে বনাঞ্চল বাড়ছে ইরানসহ আইসল্যান্ড, চীন, ফ্রান্স, মিশর, ডেনমার্ক, জার্মানি, ভারত, ইরাক, স্পেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের : বিশ্বব্যাংক





   
বিশ্বে কমছে বনাঞ্চল বাড়ছে ইরানসহ আইসল্যান্ড, চীন, ফ্রান্স, মিশর, ডেনমার্ক, জার্মানি, ভারত, ইরাক, স্পেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের  : বিশ্বব্যাংক




বিশ্বে প্রতি বছর বন ও গাছপালা গড়ে শূন্য দশমিক শূন্য নয় (০.০৯) শতাংশ হারে কমলেও ইরানে গত ১৫ বছর ধরে বার্ষিক প্রায় ১ শতাংশ হারে বেড়েছে।

বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য।একই সময়ে একই অবস্থা বিরাজ করছে আইসল্যান্ড, চীন, ফ্রান্স, মিশর, ডেনমার্ক, জার্মানি, ভারত, ইরাক, স্পেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে।

ইসলামী এই দেশটিতে ২০০০ সাল থেকে ২০১৫ সাল নাগাদ প্রতি বছর বন-বনানী বেড়েছে গড়ে ০.৯৮ শতাংশ।

অন্যদিকে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ফিনল্যান্ড, মেক্সিকো, পর্তুগাল ও জিম্বাবুয়ের বন-বনানী কমে যাচ্ছে প্রতি বছর।

একই সময়ে মধ্যপ্রাচ্যে প্রতি বছর ০.৮৮ শতাংশ হারে বেড়েছে বন-জঙ্গল। ইউরোপে ও উত্তর-আমেরিকায় বেড়েছে যথাক্রমে ০.১ ও ০.০৬ শতাংশ, পূর্ব ও দক্ষিণ এশিয়ায় বেড়েছে যথাক্রমে ০.১৭ ও ০.৩৭ শতাংশ হারে।

কিন্তু ওই একই সময়ে সবুজের সমারোহ কমেছে আফ্রিকার সাব-সাহারা অঞ্চলে রেকর্ড মাত্রায়। সেখানে বনের পরিমাণ প্রতি বছর কমেছে ০.৪৮ শতাংশ। আর ল্যাটিন আমেরিকায়ও একই সময়ে বন ও গাছপালা কমেছে বার্ষিক ০.৩৬ শতাংশ হারে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply