Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

সাম্প্রতিক খবর


খেলাধুলা

বিনোদন

ফিচার

mujib

w

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » মাটির তলার সুড়ঙ্গে লুকিয়ে আইএস জঙ্গিরা, হদিশ পেতে হিমশিম খাচ্ছে মার্কিন সেনাদল





মাটির তলার সুড়ঙ্গে লুকিয়ে আইএস জঙ্গিরা, হদিশ পেতে হিমশিম খাচ্ছে মার্কিন সেনাদল
 মাকড়সার জালের মতো সুড়ঙ্গ তৈরি করেছে আইসিস। সিরিয়ার মাটির তলায় ছড়িয়ে থাকা সেই সুড়ঙ্গ ভেদ করে জঙ্গিদের নাম গন্ধ মুছে ফেলা প্রায় অসম্ভব, মনে করছেন মার্কিন সামরিক বিশেষজ্ঞরাই। কয়েকদিন আগেই আমেরিকার বোমায় ৩৬ আইএস জঙ্গির মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে। সেই সময়েই বলা হয়েছে, আইএসের একাধিক সুড়ঙ্গ ধ্বংস হয়েছে এই বোমার হামলায়। কিন্তু দীর্ঘদিন ধরে সিরিয়ার কাজ করা সাংবাদিকরা জানিয়েছেন, বিষয়টি এতটাও সহজ নয়। কারণ, গোটা সিরিয়া জুড়েই ছড়িয়ে আছে আইএসের সুড়ঙ্গ। সুড়ঙ্গের ভিতর থেকেই যাবতীয় যুদ্ধ পরিচালনা করে আইএস। মানে, অনেক সময়ে সামনে সেনার বড় ট্যাঙ্ক দেখে সহজে সুড়ঙ্গের ভিতর লুকিয়ে পড়ে জঙ্গিরা। আবার, যুদ্ধের জন্য সুড়ঙ্গের ভিতর প্রস্তুত থেকে উপরে একটি ড্রোন পাঠিয়ে দেয় জঙ্গিরা। সেই ড্রোন মারফত ভিডিওতে সরাসরি তারা দেখতে পায়, কোথায় আছে সেনা ঘাঁটি। তারপর লুকিয়ে ছোট ছোট রকেট লঞ্চারের মাধ্যমে হামলা চালানো হয়। অতর্কিত হামলায় বিপুল ক্ষতি হয় সেনার। 
মার্কিন সেনা মনে করছে , সিরিয়ায় একসঙ্গে দুটো যুদ্ধ লড়ছেন তাঁরা। একটা মাটির উপরে, একটা মাটির নীচে। ইঁদুরের মতো মাটির তলা থেকে উঠে এসে হামলা চালাচ্ছে আই এস জঙ্গিরা। প্রথমে একটি বাড়ি ঠিক করে নিচ্ছে তারা। বাড়ির ভিতরে মাটি কাটার কাজ শুরু করা হচ্ছে। তেল তোলার খনন যন্ত্র ব্যবহার করা হচ্ছে এই কাজে। তারপরে মাটির তলায় তৈরি করা হচ্ছে ঘুমনোর জায়গা, রান্নার জায়গা। ফলে দিনের পর দিন সেখানেই থাকছে জঙ্গিরা। এরকম অসংখ্য টানেল রয়েছে, যার হদিশ সেনার কাছে নেই। ফলে,সব ধ্বংস করতে হলে টানা বোমা ফেলে যেতে হবে। যাতে অসংখ্য সাধারণ মানুষের প্রাণ যাওয়ার আশঙ্কা থাকে। ফলে, সামরিক নিয়মে এটিও সম্ভব নয়। সিরিয়া আইএস মুক্ত করে ফেললেও একটা গোটা দেশের তলায় কিন্তু জঙ্গিরা থেকেই যেতে পারে। সে ঘাঁটি কীভাবে ধ্বংস হবে, তা বুঝতে পারছে না সেনা।
তবে, জঙ্গি নিকেশ করতে আমেরিকার বোমা হামলার ঘটনায় সরব হয়েছেন আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই। সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, অস্ত্র পরীক্ষার জন্য আফগানিস্তানকে ব্যবহার করতে শুরু করেছে আমেরিকা। আফগান সরকার আমেরিকার সঙ্গে এই অপারেশন নিয়ে খুব কাছাকাছি যোগাযোগ রাখছিল। আমেরিকা জানিয়েছিল, এই বোমায় সাধারণ মানুষের ক্ষতি হবে না। এই কথাকে উড়িয়ে দিয়ে কারজাই বলেন, কোনও দেশের সরকার কী করে অন্য দেশকে নিজের এলাকায় এভাবে তাণ্ডব চালানোর অনুমতি দিতে পারে। যাই ঘটুক, আফগান সরকারের অনুমতি দেওয়া উচিত হয়নি।







«
Next
Newer Post
»
Previous
Older Post