sponsor

sponsor

Slider

আন্তর্জাতিক

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

Facebook Like Box

» » তামিমের বদলে কে?




এশিয়া কাপের ১৪তম আসরের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-শ্রীলঙ্কা। শনিবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে মাঠে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। দ্রুত দুটি উইকেট হারিয়ে খেই হারিয়ে ফেলে মাশরাফি বিন মুর্তজার দল। লঙ্কান পেসার সুরাঙ্গা লাকমালের বলে হাতে চোট পেয়ে ওপেনার তামিম ইকবালের যেন ‘মরার উপর খাড়ার ঘা’। মাঠ থেকে সোজা হাসপাতালে যেতে হয় ২৯ বছর বয়সী এই তারকাকে।
খাদের কিনার থেকে টাইগারদের উদ্ধার করেন মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিথুন। একে একে শ্রীলঙ্কার বোলারদের কোণঠাসা করে ফেলেন এই দুই ব্যাটসম্যান। মাঝ পথে হাফসেঞ্চুরি করে মিথুন আউট হলেও যুদ্ধ চালিয়ে যান মুশি। শেষ পর্যন্ত তুলে নেন নিজের ষষ্ঠ সেঞ্চুরি।

৪৬তম ওভারের পঞ্চম বলে যখন মুস্তাফিজুর রহমান ফিরে যান ৯ উইকেট হারিয়ে তখন মোট সংগ্রহ ২২৯ রান। ঠিক সেসময় মাঠে ফিরলেন তামিম। সবাইকে অবাক করে এক হাতে ব্যাট করলেন। ওভার শেষ হবার পর বদল হলো প্রান্ত। ঝড়ের গতিতে মুশফিকের ইনিংসটি শেষ হবার আগ পর্যন্ত যোগ হলো আরও ৩২ রান। ৪৯.৩ ওভারে মোট সংগ্রহ দাঁড়ালো ২৬১ রান। জবাবে ব্যাট করতে নেমে ৩৫.২ বল পর্যন্ত সব উইকেট হারিয়ে শ্রীলঙ্কা করলো মাত্র ১২৪ রান। ফলাফল টাইগারদের ১৩৭ রানের জয়।

বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু আগেই জানিয়েছিলেন, ইনজুরির কারণে এশিয়া কাপে আর দেখা যাবে না তামিমকে। এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা প্রধান আকরাম খান জানালেন, দুই-তিন মাসের জন্য দল থেকে দূরে থাকতে হবে অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে।
তামিমের বদলে স্কোয়াডের বাইরে থেকে আপাতত কাউকে দলে নেয়ার ভাবনা নেই বিসিবির এমনটাই জানিয়েছেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক।
তবে মূল একাদশে তামিমের জায়গায় মাঠে নামছেন কে, সেটি নিয়ে এখনও রয়েছে ধোঁয়াশা। এশিয়া কাপের স্কোয়াডে থাকাদের মধ্যে এগিয়ে রয়েছেন বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের সাবেক ওপেনার নাজমুল হোসেন শান্ত। আগামী ২০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে অভিষেক হতে পারে বাম-হাতি এই ব্যাটসম্যানের।

লিস্ট ‘এ’ ক্যারিয়ারে ৭১ ম্যাচে ৩৮.৩৭ গড়ে ২ হাজার ২৬৪ রান রয়েছে শান্তর। ৬টি সেঞ্চুরির বিপরীতে সাতটি হাফ সেঞ্চুরি রয়েছে ২০ বছর বয়সী এই তরুণের। যদিও এশিয়ার কাপে নামার আগে দেশে প্রস্তুতি নেয়ার সময় আঙুলে চোট পেয়েছিলেন উদীয়মান এই ব্যাটসম্যান।
বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াডে মোহাম্মদ মিথুনও ওপেনার হিসেবে ব্যাট করেন। যদিও মিডল অর্ডারে গত ম্যাচে নিজেকে প্রমাণ করেছেন তিনি। দলে রয়েছেন মুমিনুল হক। ‘টেস্ট স্পেশালিস্ট’ হিসেবে খ্যাত এই ব্যাটসম্যান গেলো মাসে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ড সফর করেন। চার ইনিংসে মোট ২৯৭ রান করেছিলেন তিনি। এর মধ্যে ১৩৩ বলে ১৮২ রানের চমৎকার একটি ইনিংসও রয়েছে। গুঞ্জন রয়েছে লিটন কুমার দাসের সঙ্গে বাম-হাতি মুমিনুলকেও দেখা যেতে পারে।

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply