Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » সোমবার থেকে শুরু শারদীয় দুর্গাপূজা






আগামী কাল ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। উৎসবকে কেন্দ্র করে বাগেরহাটের মণ্ডপে মণ্ডপে চলছে শেষ মুহূর্তের সাজসজ্জাসহ আনুষঙ্গিক কাজ। এবার জেলার সিকদার বাড়িতে ৭০১টি প্রতিমা নিয়ে মণ্ডপে চলছে বর্ণিল আয়োজন। দেশের অন্যতম বৃহৎ এ পূজা মণ্ডপে দর্শনার্থী ও পূজারিদের জন্য ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে বলে জানিয়েছে পুলিশ।

আট বছর ধরে বাগেরহাটের সদর উপজেলার হাকিমপুর গ্রামে লিটন সিকদার নামে এক ব্যবসায়ী মহাধূমধামে বৃহৎ আকারে দুর্গাপূজার আয়োজন করে আসছেন। প্রতি বছর সিকদার বাড়ির মণ্ডপে প্রতিমার সংখ্যা বেড়েই চলছে। গত বছর ছিলো ৬শ' ৫১টি প্রতিমা। এ বছর পবিত্র ধর্মগ্রন্থ রামায়ণ ও মহাভারতের চার যুগের দেবদেবীর নানা কাহিনী অবলম্বনে ৭০১টি প্রতিমা তৈরি করা হয়েছে। গত ৫ মাস ধরে ২০ জন কারিগর নিপুণ হাতে তৈরি করেন প্রতিমা। এখন চলছে সাজসজ্জাসহ আনুষঙ্গিক কাজ।

প্রতিমা কারিগররা বলেন, 'বৈশাখের ১৮ তারিখ থেকে আমাদের কাজ শুরু হয়। আশা করি, এবার দর্শণার্থী বাড়বে।'

দর্শনার্থীরা বলেন, 'শিকদার বাড়ির আয়োজনটা সম্পূর্ণ ভিন্ন। দেখে মুগ্ধ হয়েছি।'

সাম্প্রদায়িক সম্প্রীতির মধ্যদিয়ে এবারো শিকদার বাড়িতে শারদীয় দুর্গাপূজা উদযাপনের জন্য সব ধরণের ব্যবস্থা থাকছে বলে জানান আয়োজক।

বাগেরহাটের শিকদার বাড়ি পূজা মণ্ডপের আয়োজক দেব প্রসাদ রায় বলেন, 'আমাদের এখানে যেসব ভক্তবৃন্দ আসেন তাদের সুবিধার জন্য ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।'

দুর্গোৎসবকে নির্বিঘ্ন করতে সর্বোচ্চ নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়। তিনি বলেন, 'আমরা পুরো এলাকা সিসি টিভি দিয়ে রাখবো। ২০০ পুলিশ, আনসার সদস্য ও স্বেচ্ছাসেবক দল নিয়োজিত থাকবে।'




বাগেরহাটের ৯টি উপজেলায় ৬শ' ২২টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply