sponsor

sponsor

Slider

আন্তর্জাতিক

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

Facebook Like Box

» » ২৫০০০ দরিদ্র শিশুর ভবিষ্যত গড়তে স্কেটিং করে মুম্বই থেকে কলকাতায় রানা


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্যোগে ‘বেটি বাচাও, বেটি পড়াও’ প্রচার সরকারী ভাবে চালানো হচ্ছে দেশের সর্বত্র। সেই উদ্যোগেই সামিল হয়ে দেশের ২৫ হাজার দরিদ্র শিশুকন্যার পঠনপাঠনের খরচ যোগাতে অর্থ সংগ্রহ আর সাম্প্রতিক কালে বাড়তে থাকা যৌন নিপীড়নের হাত থেকে শিশুদের সুরক্ষিত করতে প্রচারে নেমেছেন এক যুবক, নাম রানা উপ্পলাপতি। স্কেটিং করে এগিয়ে চলেছেন তিনি দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে।

এই উদ্দেশ্যে ইতিমধ্যেই ভারতের পশ্চিম আর উত্তরের ৬০০০ কিলোমিটার পেরিয়ে ১০ নভেম্বর, আজ কলকাতায় পৌঁছেছেন রানা। স্কেটিং করে এই ৬০০০ কিলোমিটার পেরোতে তাঁর সময় লেগেছে মাত্র ৯০ দিন। রানার এই মহোত্ উদ্যোগকে সফল করতে তাঁর পাশে দাঁড়িয়েছে টাটা গ্রুপ।

২৯ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে প্রতিদিন প্রায় ৭৫ কিলোমিটার পেরিয়ে আজ কলকাতায় পৌঁছেছেন রানা। এই অভিযানে রানার সঙ্গে আছে একটি ছোট্ট দল। এই দলে রয়েছে একটি জিপিএস ক্যামেরা,একটি জিপিএস ঘড়ি এবং এ রকম আরও কিছু আনুসাঙ্গিক সরঞ্জাম যা রানার এই অভিযানের অভিজ্ঞতা, অবস্থান ইত্যাদি প্রতি মুহূর্তে রেকর্ড করে চলেছে। রানা মনে করেন মেয়েদের শিক্ষার পাশাপাশি ‘ছোঁয়া’র ভাল-মন্দের ফারাকটাও জানা প্রয়োজন। শুধু মেয়েদেরই নয়, যে কোনও শিশুরই এ বিষয়ে জানা অত্যন্ত জরুরি।

দেশে শিশুদের উপর বাড়তে থাকা যৌন হেনস্থা বা নিপীড়নের পরিপ্রেক্ষিতে রানা উপ্পলাপতির এই উদ্যোগ সত্যিই খুব তাত্পর্যপূর্ণ। ৩৭ বছর বয়সী রানা বলছেন, ``এই বয়সে এসে আমি কোনও মিডিয়া অ্যাটেনশন চাই না। এমনকী, স্কেটিং নিয়ে কোনও প্রচারও চাইছি না। আমার এই উদ্যোগ আসলে একটা কারণের জন্য। সেটা প্রচার পেলেই চলবে। দরিদ্র শিশুদের পাঠন-পাঠনের জন্য আমার এত দৌড়াদৌড়ি। সব কিছু ওদের স্বার্থেই করছি।

«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply