sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » আওয়ামী লীগের সামনে নানা চ্যালেঞ্জ





দেশের সমৃদ্ধি অব্যাহত রাখা, গণতন্ত্র ও সুশাসন আরো সংহত করা এবং আয় বৈষম্য কমানোসহ বেশ কিছু চ্যালেঞ্জ নতুন আওয়ামী লীগ সরকারকে নিতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


 এছাড়া নিরঙ্কুশ ভোটে সরকার গঠন করতে যাওয়া দলটি ইশতেহার বাস্তবায়নের মধ্য দিয়ে সংসদকে কার্যকর করতে পারে বলেও পরামর্শ সংবিধান বিশেষজ্ঞদের।

গত এক দশকে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গতি সঞ্চার করা; উন্নত, সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখানো আওয়ামী লীগ জনতার রায়ে আবারও বসতে চলছে ক্ষমতার মসনদে।

সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় সংসদে দুর্বল বিরোধী দল নিয়ে দেশ পরিচালনায় সাবধানী হতে হবে দলটিকে - এমনটাই মনে করেন বিশেষজ্ঞরা।

সংবিধান বিশ্লেষক ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, বড় ধরনের ব্যবধানে রেজাল্টা আসছে। তারা চায় মুক্তিযুদ্ধের আর্দশে ইশতেহারে যে কথাগুলো বলা হয়েছে তা যেন সত্যিকার অর্থে প্রতিফলিত হয়।

দেশে সুশাসন প্রতিষ্ঠায় বিভিন্ন সংস্থাকে শক্তিশালী করার পাশাপাশি আয় বৈষম্য দূর করা বড় চ্যালেঞ্জ হবে - বলছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।




রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, গণতন্ত্র মানে ক্ষমতাশীন সরকার নয়। সরকারের বিপরীতে বিরোধী দল। আর বিরোধী দলকে বুঝতে হবে। সরকার বিরোধীতা নয়। সরকারের ভুল সংশোধন করে পরামর্শ দিতে হবে।

এক্ষেত্রে বিরোধী দলকেও কার্যকর এবং গঠনমূলক সমালোচনা অব্যাহত রাখতে হবে বলে মনে করেন তারা।







«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply