sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » নিউজিল্যান্ডের অন্যতম কালো দিন: প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন






নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল-নূর মসজিদে সন্ত্রাসী হামলাকে দেশটির একটি কালো দিন হিসেবে বর্ণনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন। শুক্রবার স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে চালানো ওই হামলার পর এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, একাধিক জায়গায় চলমান হামলার ঘটনা মোকাবেলা করছি আমরা। তিনি বলেন, এটা নিউজিল্যান্ডের অন্যতম কালো দিন।

শুক্রবারের ওই হামলার ব্যাপ্তি কতটা সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানাতে পারেনি কর্তৃপক্ষ। তবে তারা ক্রাইস্টচার্চের মানুষজনদের ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন। এমনকি ‘নিউজিল্যান্ডের কোথাও’ কোনও মসজিদে না যেতে মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছে পুলিশ।

টিভি নিউজিল্যান্ডের রিপোর্টার স্যাম ক্লাকং বলেছেন, একজন ব্যক্তি একটি অটোমেটিক বন্দুক নিয়ে মসজিদে প্রবেশ করে এবং গুলি শুরু করে।

তিনি বলেন, কালো পোশাক ও হেলমেট পরিহিত ওই বন্দুকধারী একটি মেশিনগান বহন করছিল। তিনি জানান, ওই ব্যক্তি প্রার্থনারতদের ওপর হামলা চালায়।

এদিকে নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার মাইক বুশ ওই হামলার ঘটনায় ‘বেশ কয়েকজন হতাহত’ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

তিনি বলেছেন, ওই হামলার পর একজন ব্যক্তিকে পুলিশের হেফাজতে নেয়া হয়েছে। তবে তিনি বিশ্বাস করেন ওই হামলার সঙ্গে আরও কয়েকজন ব্যক্তি জড়িত রয়েছে।

অন্যদিকে আল নূর মসজিদের পাশেই লিনউড মসজিদেও হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে নিউজিল্যান্ডের কর্তৃপক্ষ। এসময় সরাসরি সম্প্রচারে একজন বন্দুকধারীকে গুলি করতে দেখা যায়।

খবরে বলা হচ্ছে, হামলাকারী ব্যক্তি মসজিদে হামলার আগে ফেসবুকে ব্যাপক হত্যাকাণ্ডের পোস্ট দিয়েছিলেন।

ওই হামলাকারীদের একজন অস্ট্রেলিয়ান বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম ওটাগো ডেইলি টাইমস। তারা জানাচ্ছে, হামলার আগে ওই ব্যক্তি তার উদ্দেশ্য বর্ণনা করে ৩৭ পাতার ঘোষণাপত্র লিখেছে।







«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply