sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » ৪৩০০ বছরের পুরনো এক সমাধি আবিষ্কার হল মিশরে।




মিশরে ৪৩০০ বছরের পুরনো সমাধিতে অবাক করা সুন্দর নক্সা

দক্ষিণ কায়রোতে এই সমাধি খুঁজে পাওয়া গিয়েছে, যেখানে গোটা দেওয়াল জুড়ে রং ও তেলের সংমিশ্রণে আঁকা গুরুত্বপূর্ণ নক্সা রয়েছে। সমাধিটি মিশরের পঞ্চম রাজবংশের সময়কালের। এত পুরনো হওয়া সত্ত্বেও এখনও নক্সাগুলি খুব ভাল অবস্থাতেই আছে।
সমাধিটি দেখে অনুমান করা হচ্ছে, এটি মিশরের পঞ্চম রাজবংশের খুয়ে নামের আধিকারিকের। পঞ্চম রাজবংশ ৪৩০০ বছর আগে শাসন করত। সেই সময়ের তিনি এক জন গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন। এল(L) আকৃতির সমাধিক্ষেত্রটি শুরু হয়েছে একটি ছোট্ট গলি দিয়ে, যেটি ঢালু হয়ে নীচে নেমে গিয়েছে। সমাধির দেওয়াল, ছাদে সুন্দর রঙিন ছবি আঁকা রয়েছে বলে জানিয়েছেন খননকারী দলের প্রধান মহম্মদ মেগাহেদ। ছবিতে দেখানো হয়েছে, সমাধির মালিক একটি টেবিলে বসে রয়েছেন। এ ছাড়াও নানা গুরুত্বপূর্ণ নক্সা রয়েছে দেওয়াল জুড়ে।
মিশরের পুরাতত্ত্বমন্ত্রী খালেদ আল-এনানি জানিয়েছেন, গত মাসেই সমাধিটি খুঁজে পাওয়া গিয়েছে। পুরো সমাধিটি সাদা চুনাপাথর দিয়ে তৈরি। এই সমাধিতে বিশেষ এক প্রকার রং ও তেল ব্যবহার করা হয়েছে। আরও পড়ুন: দু’হাজার বছরের প্রাচীন সমাধিতে প্রচুর ইঁদুরের মমি, ঘনাচ্ছে রহস্য আরও পড়ুন: সোনার এই প্রাচীন পরিধানের দাম উঠল কোটি টাকা! সমাধিটির উত্তরের দেওয়ালে যে নক্সাগুলি পাওয়া গিয়েছে সেগুলি মিশরের রাজকীয় পিরামিডের স্থাপত্যশৈলীর দ্বারা প্রভাবিত। সম্প্রতি মিশরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পুরাতাত্ত্বিক আবিষ্কার হয়েছে। সেগুলি আরও বেশি করে দর্শকদের দেখার ব্যবস্থা করা হচ্ছে, যাতে আরও বেশি করে পর্যটক মিশরে যান।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply