sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » মার্কিন পরমাণু অস্ত্র ভাণ্ডার চীনের সমপর্যায়ে কমিয়ে আনতে চ্যালেঞ্জ




  
যুক্তরাষ্ট্র যদি তার পরমাণু অস্ত্র ভাণ্ডার কমিয়ে চীনের সমপর্যায়ে নিয়ে আসতে রাজি হয়, তবে ওয়াশিংটন ও মস্কোর সঙ্গে ত্রিপক্ষীয় অস্ত্র নিয়ন্ত্রণ আলোচনায় আনন্দের সঙ্গেই বসবে বেইজিং।


বুধবার চীনের এক জ্যেষ্ঠ কূটনীতিক এমন দাবি করেছেন।- খবর রয়টার্সের

নতুন কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তির মেয়াদ বাড়াতে ত্রিপক্ষীয় আলোচনায় যোগ দিতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রুশ-মার্কিন এই চুক্তির মেয়াদ আগামী বছরের ফেব্রুয়ারিতে শেষ হতে যাচ্ছে।

বুধবার বেইজিংয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের প্রধান ফু কং বলেন, সাবেক ঠাণ্ডাযুদ্ধকালীন পরাশক্তিদের সঙ্গে চীন আলোচনায় যোগ দিতে বেইজিংয়ের কোনো আগ্রহ নেই।

চীনের চেয়ে যুক্তরাষ্ট্রের পরমাণু অস্ত্র ভাণ্ডার যেখানে ২০ গুণ বড়, সেখানে এই আলোচনায় যোগ দেয়ার প্রশ্ন আসে না।

তিনি বলেন, আমি আপনাদের নিশ্চিত করে বলতে পারি, যদি যুক্তরাষ্ট্র বলে যে তারা চীনাদের পর্যায়ে নেমে আসবে, তবে পরের দিনই সানন্দে আলোচনায় বসতে রাজি হবে বেইজিং। কিন্তু সত্যিকার অর্থে এমনটি ঘটতে যাচ্ছে না।

ফু কং জোর দিয়ে বলেন, চীনকে যুক্তরাষ্ট্র ত্রিপক্ষীয় চুক্তিতে যোগ দিতে বলা হচ্ছে কেবল মনোযোগ অন্যত্র সরিয়ে নিতে। এছাড়া আমেরিকা চুক্তির মেয়াদ না বাড়িয়ে বেরিয়ে আসার অজুহাত হিসেবে এমনটি বলছে।

এই চীনা কূটনীতিকের দাবি, যুক্তরাষ্ট্রের মূল উদ্দেশ্য হচ্ছে সব বিধিনিষেধ থেকে বেরিয়ে আসা। মূলত তারা যে কোনো সত্যিকার কিংবা কাল্পনিক বৈরী শক্তির বিরুদ্ধে ওয়াশিংটন সামরিক শ্রেষ্ঠত্ব অর্জন করতে যাচ্ছে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply