sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল: পুতিন




  ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ক্রিমিয়া প্রজাতন্ত্রকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার কারণে কিয়েভের সঙ্গে মস্কোর সম্পর্কের মারাত্মক অবনতি হয়নি বরং তারও আগে ইউক্রেনে মার্কিন সমর্থিত অভ্যুত্থানের কারণে দ্বিপক্ষীয় সম্পর্ক খারাপ হয়ে গিয়েছিল।

তিনি রাশিয়ার এক নম্বর টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে বলেন, আমরা কোনো অবস্থায় ক্রিমিয়াকে দখল করিনি বরং ওই প্রজাতন্ত্রের জনগণ গণভোটে অংশ নিয়ে রাশিয়ার সঙ্গে একীভূত হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কাজেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্কের অবনতির সঙ্গে ক্রিমিয়া একীভূতকরণের কোনো সম্পর্ক নেই।তবে আজ হোক কিংবা কাল দু’দেশের সম্পর্কের এই শীতল অবস্থা দূর হয়ে যাবে বলে পুতিন আশা প্রকাশ করেন।


 সালে মার্কিন মদদে ইউক্রেনে অভ্যুত্থান ঘটিয়ে রুশপন্থি সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়। এর মাধ্যমে কিয়েভে যে পাশ্চাত্যপন্থি সরকার ক্ষমতায় আসে তাকে ক্রিমিয়া প্রজাতন্ত্রের জনগণ মেনে নেয়নি।

তারা তীব্র ক্ষোভে ফেটে পড়ে এবং এক গণভোটে অংশ নিয়ে ইউক্রেন থেকে বেরিয়ে গিয়ে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করে। ওই গণভোটের ফলাফল অনুযায়ী রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ক্রিমিয়া প্রজাতন্ত্রকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেন।

ইউক্রেন ও সিরিয়ার অভ্যন্তরীণ বিষয় এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কথিত হস্তক্ষেপের অজুহাতে আমেরিকা এখন পর্যন্ত রাশিয়ার ওপর ৮৫ দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে।#






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply