sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » আইসিসি সুপার লিগের প্রথম সিরিজ শুরু বৃহস্পতিবার




 আইসিসি সুপার লিগের প্রথম সিরিজ শুরু বৃহস্পতিবার

ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে আইসিসি সুপার লিগ শুরু হচ্ছে বৃহস্পতিবার। ২০২৩ বিশ্বকাপের বাছাই হিসেবে কাজ করবে এই লিগ। আগামী তিন বছরে ঘরে-বাইরে মোট আটটি সিরিজ খেলবে প্রতিটি দল। আয়োজক ভারতসহ লিগের, সেরা আট দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। এই আয়োজন পছন্দের ফরম্যাটে, টাইগারদের চ্যালেঞ্জ বাড়িয়ে দিচ্ছে।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ, সাদা-পোশাকের ক্রিকেটে যোগ করেছে ভিন্ন মাত্রা, খেলা হচ্ছে জমজমাট। লঙ্গার ভার্সনকে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ করতে সফল, আইসিসির এই উদ্যোগ।

মারকাটারি টি-টোয়েন্টির যুগে, ওয়ানডে ক্রিকেটও আবেদন হারিয়েছে। দর্শক আগ্রহ-উন্মাদনা আরও বৃদ্ধি করতে চালু হচ্ছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ। এই লিগ ২০২৩ বিশ্বকাপের বাছাই-ও বটে। লড়াইয়ের শুরুটা হচ্ছে ৩০ জুলাই, ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে।

র‍্যাংকিংয়ের শীর্ষ ১২ দলের সঙ্গে থাকবে ২০১৫-১৭ মৌসুমের সুপার লিগ চ্যাম্পিয়ন, নেদারল্যান্ডস। চারটি কোরে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলবে প্রতিটি দল। প্রতি সিরিজে থাকবে তিনটি ওয়ানডে। সেখান থেকে নির্ধারণ হয়ে যাবে ২০২৩ বিশ্বকাপের সাত প্রতিনিধি। আয়োজক ভারত ছাড়া, সরাসরি বিশ্বকাপে খেলবে এই লিগের সেরা সাত দল।

প্রতি জয়ে মিলবে দশ পয়েন্ট, টাই হলে সেটা অর্ধেক হয়ে যাবে। ম্যাচ পরিত্যাক্ত হলে পয়েন্ট যোগ হবে না। সরাসরি সুযোগ করতে না পারা পাঁচটি দল, বাছাইয়ে খেলবে সহযোগী পাঁচ দলের সঙ্গে। সেখান থেকে বিশ্বকাপের টিকিট পাবে দুই দল।

এই লিগ ওয়ানডে ক্রিকেটে যোগ করবে বাড়তি মাত্রা। বাংলাদেশের জন্যও চ্যালেঞ্জটা অন্যরকম। এখন র‍্যাংকিংয়ের সাতে থাকা, টিম টাইগার্স পছন্দের ফরম্যাটে ধারাবাহিকতা ধরে রাখতে চাইবে।

২০২৩ বিশ্বকাপ হওয়ার কথা ছিল ফ্রেব্রুয়ারি-মার্চে, কিন্তু করোনার প্রাদুর্ভারে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচিতে এসেছে পরিবর্তন। এ কারণে ওয়ানডে বিশ্বকাপ পিছিয়ে নেয়া হয়েছে অক্টোবর-নভেম্বরে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply