sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি বাদশার বৈঠক স্থগিত




 ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি বাদশার বৈঠক স্থগিত

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমি’র সঙ্গে সৌদি বাদশা’র বৈঠক স্থগিত করা হয়েছে বলে এক টুইটে জানিয়েছেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ।

স্বাস্থ্য পরীক্ষার জন্য সোমবার (২০ জুলাই) বাদশাকে রিয়াদের একটি হাসপাতালে ভর্তি করার পর এই টুইট করেন তিনি।

আরও পড়ুনঃ সৌদি বাদশা হাসপাতালে ভর্তি 

একদিনের সংক্ষিপ্ত সফরে ইরানে যাওয়ার কথা রয়েছে ইরাকের প্রধানমন্ত্রীর। তবে এই বৈঠক স্থগিত হওয়ায় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম বিদেশ সফরের সূচিতে পরিবর্তন আনতে হতে পারে। তবে তিনি বৈঠক না করেই ফিরে যাবেন নাকি ইরানের সঙ্গে বৈঠকের তারিখ পরিবর্তন করবেন এসব বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

রোববার (১৯ জুলাই) কাজেমি ইরাকের রাজধানী বাগদাদে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে বৈঠক করেন। ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা কাশেম সোলায়মানিকে হত্যা করে। এই ঘটনার পর উত্তপ্ত হয়ে উঠে বিশ্ব রাজনীতি। তার পর প্রথমবারের মতো ইরাকে সফর করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ।

সৌদি সফরে সৌদি আরবের সঙ্গে ইরাকের তেল, বিদ্যুৎ, পরিকল্পনা ও অর্থমন্ত্রণালয় সম্পর্কিত নানা দিক আলোচনার বিষয় বস্তু ঠিক করা ছিলো।  গুরুত্ব দিয়ে আলোচনার কথা ছিলো আঞ্চলিক নিরাপত্ত ইস্যুও।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রিয়াদ সফরের সময় ইরাকি প্রধানমন্ত্রী সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন। মনে করা হয়, বিন সালমানের সঙ্গে কাজেমির উষ্ণ সম্পর্ক রয়েছে।

তবে ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকের দিনে সৌদি বাদশা নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করতে হাসপাতালে ভর্তি হওয়ায় বিস্মিত হয়েছেন আন্তর্জাতিক রাজনীতি ধারাভাষ্যকাররা। সফরের আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর ইরাক সফর এবং সৌদি সফরের পরে ইরান সফর কোনো প্রভাব ফেলেছে কিনা সৌদি-ইরাক সম্পর্কে সে বিষয়ে কিছু জানা যায়নি।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply