sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » সিরাজগঞ্জে বেতিল সলিড স্পার বাঁধে ধস, এলাকাজুড়ে আতঙ্ক




সিরাজগঞ্জে বেতিল সলিড স্পার বাঁধে ধস, এলাকাজুড়ে আতঙ্ক

যমুনার তীব্র স্রোতে সিরাজগঞ্জের এনায়েতপুর থানার বেতিল সলিড স্পার বাঁধে ধস নেমেছে। এতে প্রায় ৭৫ মিটার এলাকা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ধসের কারণে এলাকা জুড়ে দেখা দিয়েছে আতঙ্ক। এদিকে জেলা পানি উন্নয়ন বোর্ড ধসের বিস্তৃতি ঠেকাতে বালু ভর্তি জিও ব্যাগ ফেলা শুরু করেছে। 

স্থানীয়রা জানান, যমুনায় পানি বৃদ্ধির ফলে আজ সোমবার সকালে ২০০০ সালে প্রায় ২১ কোটি টাকা ব্যয়ে নির্মিত বেতিল স্পার বাঁধে ধস নামতে শুরু করে। তা দুপুর পর্যন্ত ৭৫ মিটারে বিস্তৃতি লাভ করে। বাঁধের মাঝখান পুরো বিলীন হয়। পাথরের বোল্ড গুলো ধসে পড়ে নদীতে। তখন উত্তর পাশের একটি বাড়িও ভেঙ্গে যায়। এলাকার রক্ষা কবজ হিসেবে পরিচিত বাঁধটি হঠাৎ বিলীনে এলাকা জুড়ে দেখা দেয় আতঙ্ক। স্থানীয়রা দ্রুত বাঁধটি সংস্কারের দাবি জানিয়েছেন।

এদিকে বাঁধ ধসের খবর পেয়ে জেলা পানি উন্নয়ন বোর্ডের একটি টিম সোমবার দুপুরে ঘটনাস্থলে পরিদর্শন করে বিস্তৃতি ঠেকাতে কাজ শুরু করেছে। ফেলা হচ্ছে বালু ভর্তি জিও ব্যাগ। উত্তর পাশের মাঝখানে জাগা চরের ফলে নদীতে গতিপথ পরিবর্তন হয়ে বাঁধের মাঝামাঝি এই স্থানে ধস নামার মূল কারণ বলে জানান জেলা পাউবো নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম। 

এলাকাবাসীকে আতঙ্কিত না হবার পরামর্শ দিয়ে তিনি জানান, মূলত নদীর গতিপথ পরিবর্তনের কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে। বাঁধের উত্তর পাশে জেগে ওঠা চর অপসারণ ও আগামী শুষ্ক মৌসুমে পুরো বাঁধটি স্থায়ী ভাবে মেরামত করা হলে বাঁধ ঝুঁকি মুক্ত হবে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply