sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » শিগগিরই ভারতেও অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল




 শিগগিরই ভারতেও অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল

আবিষ্কারের পরপরই অক্সফোর্ডের ভ্যাকসিন উৎপাদনের ঘোষণা দিল ভারত।  তবে এর জন্য লাগবে লাইসেন্স। আর লাইসেন্স মিলে গেলেই শুরু হবে উৎপাদনের কাজ। এমনটাই জানিয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভারতে সহযোগী সংস্থা সেরাম ইনস্টিটিউট।

দ্যা ল্যান্সেট মেডিক্যাল জার্নাল জানিয়েছে, টিকার নাম এজেডি১২২২। প্রথম পর্যায়ে মানব শরীরে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এই টিকা। স্বেচ্ছাসেবীদের কারও শরীরে গুরুতর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি, উল্টে তৈরি হয়েছে করোনা রুখে দেয়া অ্যান্টিবডি এবং টি-সেল। গবেষকরা বলেছেন, গুরুতর নয়, যাদের ওপর এ টিকা প্রয়োগ করা হয়েছে তাদের শরীরে অল্প কিছু প্রতিক্রিয়া দেখা গেছে। প্যারাসিটামলের মত ওষুধ খেলেই সেগুলোর বেশিরভাগই ঠেকিয়ে দেয়া সম্ভব।

সেরাম ইনস্টিটিউটের প্রধান আদার পুনাওয়ালা জানিয়েছেন, অক্সফোর্ডের টিকা যেভাবে ইতিবাচক ফল পেয়েছে তাতে তারা অত্যন্ত খুশি। ভারতীয়দের ওপর এই পরীক্ষা শুরুর জন্য ট্রায়ালের লাইসেন্স পেতে তারা খুব দ্রুত আবেদন করবেন। লাইসেন্স পেয়ে গেলেই এ দেশের মাটিতে ট্রায়াল শুরু হবে। পাশাপাশি বিরাট পরিমাণে টিকা তৈরিও শুরু হতে চলেছে।

ভারতেও শুরু হয়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনা টিকা কোভ্যাক্সিনের মানবদেহে পরীক্ষা। দিল্লি এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, প্রথম পর্যায়ের ডেটা পেতে গবেষকদের অন্তত ৩ মাস লাগবে।

অক্সফোর্ডের টিকার মানবদেহে পরীক্ষা শুরু হয় ২৩ এপ্রিল থেকে। এছাড়া আরও ১০০-র বেশি করোনা টিকা গোটা বিশ্বে তৈরি হচ্ছে।

সূত্র: এবিপিআনন্দ






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply