Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

সাম্প্রতিক খবর


খেলাধুলা

বিনোদন

ফিচার

mujib

w

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » করোনার উত্স খুঁজতে চীনে ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দল




 করোনার উত্স খুঁজতে চীনে ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দল

নভেল করোনাভাইরাসের উত্স খুঁজে বের করতে গবেষণার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দুজন বিশেষজ্ঞ চীনে পৌঁছেছেন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিংয়ের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএনআই এ খবর জানিয়েছে।


সংবাদ সংস্থা সিটিজিএন মুখপাত্র হুয়া চুনিংকে উদ্ধৃত করে জানিয়েছে, চীনা বিজ্ঞানী ও মেডিকেল বিশেষজ্ঞরা ডব্লিউএইচওর বিশেষজ্ঞদের সহযোগিতা করবেন, এবং করোনার উৎস সংক্রান্ত প্রাসঙ্গিক প্রশ্নগুলো নিয়ে আলোচনা করবেন। যদিও চীনে ডব্লিউএইচওর বিশেষজ্ঞদের কর্মসূচির ব্যাপারে বিস্তারিত তথ্য দেননি হুয়া। তবে ডব্লিউএইচওর বিশেষজ্ঞরা অন্য বিভিন্ন দেশ, অঞ্চলেও একই ধরনের সফরে যেতে পারেন বলে জানান তিনি।

হুয়া চুনিং বলেন, ডব্লিউএইচও বিশ্বাস করে, ভাইরাসটির উত্স খুঁজে বের করা একটি লাগাতার ও পরিবর্তনশীল প্রক্রিয়া, যাতে একাধিক দেশ ও অঞ্চল সফরের দরকার হতে পারে। প্রয়োজনমতো আরো দেশ ও অঞ্চলে একই ধরনের অনুসন্ধানী সফরে যাবে ডব্লিউএইচও।

গত মাসে ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস বলেছিলেন, ‘করোনাভাইরাসের উত্স খুঁজে বের করা খুবই গুরুত্বপূর্ণ। এটি বিজ্ঞান ও জনস্বাস্থ্যের প্রশ্ন। ভাইরাসটির সৃষ্টি কোথায়, কী করে শুরু হলো এবং ভাইরাসটির বিষয়ে যাবতীয় তথ্য জানলেই এটাকে আমরা আরো ভালোভাবে মোকাবিলা করতে পারব।’

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাস সংক্রমণের খবর প্রকাশের পর বিজ্ঞানীরা অনুমান করেছিলেন, ভাইরাসটি সম্ভবত চীনের উহান শহরের কোনো এক বাজারের বন্য জন্তু-জানোয়ারের শরীর থেকে মানুষের মধ্যে ঢুকেছে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply