sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » লাদাখে হঠাৎ বিপদে চীনা সেনারা




  লাদাখে হঠাৎ বিপদে চীনা সেনারা

লাদাখের গালওয়ানে সীমান্ত উত্তেজনা কমাতে একের পর এক বৈঠক করে চলেছে চীন এবং ভারত। কিন্তু এর মধ্যেই সীমান্ত ঘেঁষে নিজেদের ভূখণ্ডে সামরিক শক্তি বাড়িয়ে চলেছে চীন। এবার গালওয়ান উপত্যকায় ঘাঁটি গেড়ে ভয়ানক বিপদে চীনা সেনারা। গালওয়ান নদীই এখন প্রধান শত্রু হয়ে দাঁড়িয়েছে তাদের। 

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার নিকটবর্তী যে অঞ্চলে ভারত ও চীনা সেনার মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে, সেখান থেকে ৫ কিলোমিটার দূরে তাঁবু খাটিয়েছিল চীনা সেনারা।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ জানায়, ওই সব তাঁবু এখন গালওয়ানের ফুঁসে ওটা নদীর পানিতে ভেসে যাচ্ছে। ফলে সরে যেতে বাধ্য হচ্ছে চীনা সেনারা।

আকসাই চীন থেকে উত্পত্তি হয়েছে গালওয়ান নদীর। সেখানে তাপমাত্রা বেশ বেড়েছে। ফলে বরফ গলছে হু হু করে। আর সেই অতিরিক্ত জলে ভয়ঙ্কর রূপ ধারণ করেছে গালওয়ান। এই অবস্থায় গালওয়ান নদীর আশপাশে থাকা বিপজ্জনক। স্যাটেলাইট ইমেজে দেখা গেছে, গালওয়ানের জলে ভেসে গেছে চীনা সেনার তাঁবু।

সমতলের নদীর সঙ্গে পাহাড়ি নদীর তফাৎ অনেকটাই। বরফগলা পানি ও বৃষ্টির পানিতে পাহাড়ি নদী ভয়ঙ্কর আকার ধারণ করে। কখনও কখনও পাহাড়ি নদী হড়পা বানে ভাসিয়ে নিয়ে যায় দুই পাশের সবকিছু। এরকম এক অবস্থায় খুব বেশিদিন গালওয়ান উপত্যকায় টিকতে পারবে না চীনা সেনা এমনটাই দাবি ভারতীয় গণমাধ্যমগুলোর।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply