sponsor

sponsor

Slider

বিশ্ব

জাতীয়

রাজনীতি

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» »Unlabelled » যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি রুপির অস্ত্র কিনছে ভারত




দেশের সামরিক বাহিনীর জন্য দুই হাজার ২৯০ কোটি রুপির সামরিক অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম কিনছে ভারত। গতকাল সোমবার ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল (ডিএসি) মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে এই অস্ত্রশস্ত্র কেনার সম্মতি জানিয়েছে।মূলত ভারতের লাদাখ সীমান্তে ভারত-চীন সংঘর্ষের পরিস্থিতিতে দাঁড়িয়ে ফাস্ট ট্র্যাক কেনার চুক্তির আওতায় প্রথম দফায় ৭২ হাজার ৪০০টি সিগ সয়ার রাইফেল কিনেছিল ভারত। এবার দ্বিতীয়বার ফের ৭২ হাজার অ্যাসল্ট রাইফেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এগুলোর জন্য ৭৮০ কোটি রুপি ব্যয় হবে বলে ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের তরফে জানানো হয়েছেভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে ডিএসি নৌবাহিনী ও বিমানবাহিনীর বন্দুকের সংখ্যা বাড়ানোর জন্য ৯৭০ কোটি টাকায় স্মার্ট এয়ারফিল্ড অস্ত্র কেনার ঘোষণাও দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ভারতীয় সেনাবাহিনীতে ইনসাস রাইফেলকে ধীরে ধীরে বাতিল করে অত্যাধুনিক সিগ সয়ার রাইফেল ব্যবহারের দিকে নজর দেওয়া হচ্ছে। সীমান্তে সামনের সারির সেনাদের জন্য মূলত এগুলো ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় রুপিতে এর একটির দাম প্রায় ৮২ হাজার টাকা।

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, সেনাবাহিনীর সম্মুখ যোদ্ধাদের সজ্জিত করতে প্রায় ৭৮০ কোটি টাকা ব্যয়ে ৭২ হাজার সিগ সউর অ্যাসল্ট রাইফেল কেনার অনুমোদন দিয়েছে।

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অ্যাসল্ট রাইফেল ছাড়াও অ্যান্টি-এয়ারফিল্ড অস্ত্র কেনা হচ্ছে ৯৭০ কোটি রুপি দিয়ে। এই অস্ত্র মূলত ভারতের নৌ ও বিমানবাহিনীর হাত শক্ত করবে। এ ছাড়া অত্যাধুনিক রেডিও সেট কেনা হচ্ছে যুদ্ধক্ষেত্রে নিরাপদভাবে যোগাযোগব্যবস্থা তৈরি করতে। এ জন্য খরচ হবে আরো ৫৪০ কোটি রুপি






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply