sponsor

sponsor

Slider

বিশ্ব

নির্বাচন

জাতীয়

খেলাধুলা

বিনোদন

ফিচার

যাবতীয় খবর

জিওগ্রাফিক্যাল

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » রোজ গার্ডেনের সাথে জড়িয়ে রয়েছে বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগ প্রতিষ্ঠার ইতিহাস।


  ঐতিহাসিক নানা ঘটনা বিজড়িত ‘রোজ গার্ডেন’

পুরান ঢাকার ঋষিকেষ দাস রোড। ঋষিকেশ দাস নামের এক ধনাঢ্য ও শৌখিন ব্যবসায়ী ১৯৩১ সালে প্রায় ২২ বিঘা জমির ওপর এই বাগানবাড়ি নির্মাণ করেন। দোতলা এই বাড়ির চারপাশে বিভিন্ন দেশ থেকে আনা দুর্লভ প্রজাতির গোলাপের চারা লাগান তিনি। বাড়ির নাম রাখেন ‘রোজ গার্ডেন’। রোজ গার্ডেনের সাথে জড়িয়ে রয়েছে বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগ প্রতিষ্ঠার ইতিহাস।

১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন রোজ গার্ডেনে নতুন দল গঠনের লক্ষ্যে এক সম্মেলন আহ্বান করে। রোজ গার্ডেনে ২৩ জুন বিকেল ৩টায় সম্মেলন শুরু হয়।

প্রতিষ্ঠাকালীন পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের সভাপতি হন মওলানা আব্দুল হামিদ খান ভাসানী, সাধারণ সম্পাদক হন টাঙ্গাইলের শামসুল হক। শেখ মুজিবুর রহমান, খন্দকার মোশতাক আহমদ ও এ কে রফিকুল হোসেনকে যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়।

১৯৫২ সালে শেখ মুজিবুর রহমান সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। পরের বছর পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের সম্মেলনে শেখ মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। ১৯৬৬ সাল পর্যন্ত ১৩ বছর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন শেখ মুজিব। পরে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়া বঙ্গবন্ধু নেতৃত্বে দেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে।



«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply